গুগলের রায়ের দিন সাইবার আক্রমণ ফরাসী বিচার মন্ত্রণালয়ে

ছবি: রয়টার্স
সাইবার হামলার শিকার হয়েছে ফ্রান্সের বিচার মন্ত্রণালয়। হামলার পরিধি বা বিস্তার সম্পর্কে এখনো মেলেনি বিস্তারিত তথ্য, তবে এর প্রভাব পড়েনি অপরাধীদের নথিপত্রে। ওই একই দিনে গুগলের উপর আরোপিত ১১ কোটি ডলারের জরিমানা বহাল রাখার রায় দিয়েছে ফ্রান্সের সুপ্রিম কোর্ট।

ঘটনা দুটো ঘটেছে জানুয়ারির শেষ শুক্রবার। একই দিনে ঘটলেও দুটি ঘটনার মধ্যে কোনো যোগ সূত্র থাকতে পারে এমন কোনো ইঙ্গিত মেলেনি সংশ্লিষ্টদের কাছ থেকে।

ফ্রান্সের বিচার মন্ত্রণালয়ের উপর সাইবার আক্রমণের ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। সংশ্লিষ্ট একাধিক সূত্র থেকে খবরটি নিশ্চিত করেছেন সংবাদকর্মীরা।

তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে একটি প্রতিবেদনে উঠে এসেছে, “কিছু একটা ঘটেছে, তবে খুব বড় কিছু নয়, অপরাধীদের কোনো নথিপত্রে এর প্রভাব পড়েনি।”

বিচার মন্ত্রণালয়ে সাইবার হামলার দিনেই রায় এসেছে গুগলের উপর আরোপিত জরিমানা নিয়ে। অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের তথ্য জমা রাখার কাজে ব্যবহৃত কুকি নিয়ে ফ্রান্সের নীতিমালা লঙ্ঘনের অভিযোগে গুগলকে ১১ কোটি ডলারের জরিমানা করেছে ফ্রান্সের ডেটা নিরাপত্তা কর্তৃপক্ষ সিএনআইএল।

ওই জরিমানার বিরোধীতা করে আদালতের সরণাপন্ন হয়েছিল গুগল। জরিমানা বাতিলের আবেদন করেছিল বিশ্বের শীর্ষ সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। ধোপে টেকেনি সেই আপত্তি।

সিএনআইএলের আরোপিত জরিমানা যথাযথ বলে এক বিবৃতিতে বলেছে ফ্রান্সের সুপ্রিম কোর্ট। “তাই গুগলের জরিমানা বাতিলের দাবি প্রত্যাখ্যান করা হল”, বলা হয়েছে আদালতের রায়ে।