যেভাবে ইনস্টল করবেন আইফোনে আইওএস ১৫.৪ বেটা

ছবি: অ্যাপল
সাধারণ ব্যবহারকারীদের জন্য আইওএস অপারেটিং সিস্টেমের ১৫.৪ বেটা সংস্করণ উন্মুক্ত করেছে অ্যাপল। অপারেটিং সিস্টেমটির সবচেয়ে আলোচিত নতুন ফিচারের মধ্যে আছে মুখে মাস্ক থাকা অবস্থায় ফেইস আইডি ব্যবহারের সুযোগ। এটি মূল বাণিজ্যিক সংস্করণ না হলেও আসন্ন ফিচার ও আপডেটগুলো সম্পর্কে ধারণা পাবেন ব্যবহারকারী।

তবে, বেটা সংস্করণ ইনস্টল করার আগে কিছু বিষয় জানা থাকা প্রয়োজন ব্যবহারকারীর। প্রথমতো, ১৫.৪ একটি পাবলিক বেটা; অর্থাৎ অপারেটিং সিস্টেমটি জনসাধারণের যাচাই-বাছাইয়ের জন্য যথেষ্ট স্থিতিশীল কিন্তু ত্রুটিমুক্ত নয়। একাধিক বাগ থাকতে পারে এতে, ডিভাইস ভেদে ব্যবহারকারীর অভিজ্ঞতাও হতে পারে ভিন্ন। আর অপারেটিং সিস্টেমটি ইনস্টল করার আগে ডিভাইসের সব ডেটা ব্যাকআপ রাখার পরামর্শ দিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট ভার্জ।

সকল অ্যাপল ডিভাইসে চলবে না আইওএসের নতুন পাবলিক বেটা। মুখে মাস্ক থাকা অবস্থায় ফেইস আইডি ফিচারটি শুধু আইফোন ১২ এবং পরবর্তী মডেলগুলোতেই কাজ করবে। আর আইওএস ১৫.৪ কাজ করবে শুরু নিচের তালিকার ডিভাইসগুলোতে:

১. আইফোন ১৩, আইফোন ১৩ প্রো।

২. আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো, আইফোন প্রো ম্যাক্স।

৩. আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স।

৪. আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স।

৫. আইফোন এক্স, আইফোন এক্সআর।

৬. আইফোন ৮, আইফোন ৮ প্লাস।

৭. আইফোন ৭, আইফোন ৭ প্লাস।

৮. আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস।

৯. আইফোন এসই (প্রথম ও দ্বিতীয় প্রজন্ম)।

১০. আইপড টাচ (সপ্তম প্রজন্ম)।

তালিকার ডিভাইসগুলোতে আইওএস ১৫.৪ বেটা ইনস্টল করতে প্রথমে ডিভাইসের সাফারি ব্রাউজার থেকে অ্যাপল আইডি দিয়ে সাইন ইন করতে হবে অ্যাপলের বেটা সফটওয়্যার পোর্টালে। এরপর ‘গেট স্টার্টেড’ সাবহেডের নিচে “এনরোল ইওর আইওএস ডিভাইস”-এ এনরোল করতে হবে। বেটা সংস্করণটি ডাউনলোড হয়ে গেলে তারপর সেটিংস থেকে সেটি ইনস্টল করে নিতে হবে সহজ কয়েকটি ধাপে।

স্ক্রল ডাউন করে ‘ডাউনলোড প্রোফাইল’ বাটনটি খুঁজে ট্যাপ করতে হবে। এতে একটি সতর্কতা বার্তা সামনে আসবে যে ওয়েবসাইটটি একটি ‘কনফিগারেশন ফাইল’ ডাউনলোড করার চেষ্টা করছে। সেটি ‘অ্যালাও’ করতে হবে। নতুন একটি পপ-অপ উইন্ডো জানিয়ে দেবে যে ব্যবহারকারী এখন সেটিংস অ্যাপে নতুন প্রোফাইল বানাতে পারবেন।

সেটিংস অ্যাপ খুলুন। শুরুতেই থাকার কথা রয়েছে “প্রোফাইল ডাউনলোডেড” বাটন। এটি সিলেক্ট করলে বেটা সফটওয়্যার ডাউনলোডে প্রবেশাধিকার মিলবে।

উপরের ডান কোণে থাকা “ইনস্টল” চিহ্নিত করুন। এরপর নতুন করে পাসওয়ার্ড দিয়ে শর্তসমূহে স্বীকৃতি দিয়ে আবারো “ইনস্টল” চাপতে হবে।

এরপর প্রোফাইলটি অ্যাক্টিভ করার জন্য আইফোন রিস্টার্ট দিতে হতে পারে।

ব্যস, আইওএস ১৫.৪ পাবলিক বেটা ইনস্টল হয়ে গেছে আপনার আইফোনে।