যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছেন আগরাওয়াল

মাস্ক টুইটার চুক্তি স্থগিত করার ঘোষণা দেওয়ার পর নিজ প্রতিষ্ঠানের কর্মীদের যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছেন মাইক্রোব্লগিং সেবাটির প্রধান নির্বাহী পারাগ আগরাওয়াল। মাস্কের সঙ্গে চুক্তি যে ভেস্তে যেতে পারে, সে শঙ্কাও স্বীকার করে নিয়েছেন তিনি।

মাস্ক টুইটার অধিগ্রহণ চুক্তি স্থগিত করার ঘোষণা টুইট করেছেন শুক্রবার। মাস্কের ঘোষণার পরিপ্রেক্ষিতে নিজেও একাধিক টুইট করে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন আগরাওয়াল। দুই বিভাগীয় প্রধানকে ছাটাই করা প্রসঙ্গেও মুখ খুলেছেন তিনি।

টুইটারের বর্তমান প্রধানের ভাষ্যে, টুইটারের ‘নেতৃত্ব ও পরিচালনার জন্য তিনি এখনও দায়বদ্ধ’ এবং ‘টুইটারকে আরও শক্তিশালী করতেই’ সাম্প্রতিক কর্মী ছাটাই ও নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

“যদিও আমি চুক্তি সম্পন্ন হওয়ার প্রত্যাশা করছি, আমাদের সকল পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে এবং সর্বদা টুইটারের জন্য সঠিক কাজটি করতে হবে,” বলেছেন আগরাওয়াল।

ইলন মাস্ক চার হাজার চারশ কোটি ডলারে টুইটার অধিগ্রহণের চুক্তি স্থগিত করার ঘোষণা দেওয়ার পরপরই টুইটারে সরব হয়েছেন আগরাওয়াল। তবে, মাস্ক আদৌ চুক্তি স্থগিত করার ক্ষমতা রাখেন কি না, সে বিষয়টি স্পষ্ট নয়।

বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গ কর্মী ম্যাট লেভিনের মতে এভাবে চুক্তি স্থগিত করা সম্ভব নয়। তারপরও, মাস্কের টুইটের পর শেয়ার বাজারে টুইটার শেয়ারের দাম কমেছে ১০ শতাংশ। বিনিয়োগকারীরা চুক্তি ভেস্তে যাওয়ার আশঙ্কায় ভুগছেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

ভার্জ বলছে, মূলত দুটি সমস্যার মুখে পড়েছেন আগরাওয়াল। প্রথম সমস্যা মাস্ক নিজেই– চুক্তি থেকে পিছু হটার হুমকি দিচ্ছেন তিনি। অন্যদিকে, মালিকানা হাতবদলের নাটকীয়তায় অনিশ্চয়তা ও অস্থিতিশীলতায় ভুগছে টুইটার। সম্প্রতি দুই বিভাগীয় প্রধানকে ছাটাই করে ও নিয়োগ প্রক্রিয়া বন্ধ ঘোষণা করে অস্থিতিশীলতার আগুনে ঘি ঢেলেছেন আগরাওয়াল।

বৃহস্পতিবারে টুইটারের ভোক্তা পণ্য বিভাগের প্রধান কেভিয়ন বেকপুর আর রাজস্ব বিভাগের প্রধান ব্রুস ফালককে ছাটাই করেছেন আগরাওয়াল। নিয়োগ প্রক্রিয়া বন্ধ করার পাশাপাশি অন্যান্য খাতে খরচ কমানোর চেষ্টা চলছে বলেও জানিয়েছেন তিনি।

“চুক্তিটিকে কোম্পানির ভালোর জন্য প্রয়োজনীয় সিদ্ধান্ত না নেওয়ার অজুহাত হিসেবে ব্যবহার করবো না আমি, টুইটারের শীর্ষ নেতৃত্বের অন্য কেউও করবে না,” টুইট করেছেন আগরাওয়াল।

তিনি প্রধান নির্বাহীর পদে থাকা অবস্থায় ‘ভালো কিছুর জন্য আরও পরিবর্তনের প্রত্যাশা’ রাখতে বলেছেন তিনি।

অন্যদিকে, চুক্তি ‘সাময়িকভাবে স্থগিত’ টুইটের পরে মাস্ক আরও বলেছেন, তিনি এখনও টুইটার কিনতে ‘প্রতিজ্ঞাবদ্ধ’। শুক্রবারেই মাস্কের টুইটের প্রতিক্রিয়ায় টুইটার চেয়ারম্যান ব্রেট টেইলর টুইট করেছেন, “আমরাও তাই। আমরাও আমাদের সমঝোতার প্রতি প্রতিজ্ঞাবদ্ধ আছি।”