দক্ষিণপূর্ব এশিয়ায় আসছে ডোটা ২-এর ‘দ্য ইন্টারন্যাশনাল’

ছবি: ডোটা ২।
প্রথমবারের মতো দক্ষিণপূর্ব এশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে জনপ্রিয় ভিডিও গেইম ডোটা ২-এর আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘দ্য ইন্টারন্যাশনাল’। অক্টোবর মাসে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি।

এর আগে, যুক্তরাষ্ট্র, কানাডা, চীন, জার্মানি এবং রোমানিয়ায় অনুষ্ঠিত হয়েছে ‘দ্য ইন্টারন্যাশনাল’।

ডোটা ২-এর নির্মাতা ভালভ কর্পোরেশন এক টুইটে প্রতিযোগিতাটির তারিখ আর আয়োজনস্থল বাদে বিস্তারিত কোনো তথ্য দেয়নি বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

পুরস্কারের আকারের জন্য আলাদা পরিচিতি আছে ‘দ্য ইন্টারন্যাশনাল’ প্রতিযোগিতাটির। গেল বছরের প্রতিযোগিতার মোট পুরস্কারের আকার ছিল চার কোটি ডলার।

পুরস্কারের অর্থ আসে গেইমের ভেতরে গেইমারদের আইটেম ক্রয় থেকে। আর গেল কয়েক বছর ধরেই প্রতিযোগিতাটির পুরস্কারের আকার বড় হচ্ছে বলে জানিয়েছে ভার্জ। এ বছরের পুরস্কারের আকার নিয়ে কিছু জানায়নি ভালভ। তবে ভার্জ বলছে, শিগগিরই জানা যাবে সে তথ্য।

২০২০ সাল থেকে ‘দ্য ইন্টারন্যাশনাল’ আয়োজন নিয়ে বারবার নানা জটিলতার মুখে পড়েছে ভালভ। সুইডেনের স্টকহোমে আয়োজনের কথা থাকলেও কোভিড মহামারীর কারণে সে বছর পিছিয়ে যায় আয়োজন। গত বছরেও সুইডেনেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল প্রতিযোগিতাটির। কিন্তু সুইডিশ কর্তৃপক্ষের সঙ্গে জটিলতার কারণে আয়োজক দেশ পরিবর্তনে বাধ্য হয় ভালভ।

সর্বশেষ, রোমানিয়ার বুখারেস্টে অনুষ্ঠিত হয় ‘দ্য ইন্টারন্যাশনাল’। সেখানেও পরিকল্পনা অনুযায়ী এগোতে পারেনি ভালভ। দেশটিতে হঠাৎ করেই কোভিড সংক্রমণ বাড়তে থাকায় প্রতিযোগিতায় দর্শকদের সশরীরে উপস্থিত থাকার সুযোগ দিতে পারেননি আয়োজকরা।

ভালভ ২০২২ সালের প্রতিযোগিতায় কোভিড মহামারীর কথা মাথায় রেখে কোনো সতর্কতামূলক পদক্ষেপের পরিকল্পনা করেছে কি না, সেটি এখনও স্পষ্ট নয়। এ প্রসঙ্গে নির্মাতা প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ করেও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি ভার্জ।