স্থাপনার পূর্বাবস্থা দেখাবে মোবাইল অ্যাপের স্ট্রিট ভিউ

ছবি: রয়টার্স
স্ট্রিট ভিউ সেবা ১৫ বছর পূর্ণ করলো সম্প্রতি। আর তা উদযাপনে নতুন কিছু আপগ্রেড যোগ হচ্ছে গুগলের এই জনপ্রিয় সেবায়। এখন গুগল ম্যাপসের মোবাইল সংস্করণের স্ট্রিট ভিউতে দেখা যাবে বিভিন্ন এলাকার আগের বছরগুলোর  ছবি।

এ ছাড়াও ম্যাপস সেবার গাড়িগুলোর জন্য নতুন ক্যামেরার ঘোষণা দিয়েছে গুগল। প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি আশা করছে, গুগল ম্যাপসের তথ্য ও ছবি সংগ্রহের প্রক্রিয়া আরও সহজ ও উন্নত করবে নতুন ক্যামেরাটি।

নির্দিষ্ট কোনো এলাকা বা স্থাপনা সময়ের সঙ্গে কীভাবে পরিবর্তিত হচ্ছে, গুগল ম্যাপসের ডেস্কটপ সংস্করণের স্ট্রিট ভিউতে সেটি দেখার সুযোগ যোগ হয়েছে ২০১৪ সালেই। এবার ওই একই সেবা যোগ হলো অ্যাপটির আইওএস এবং অ্যান্ড্রয়েড সংস্করণে।

এ জন্য অ্যাপে স্ট্রিট ভিউ দেখার সময়ে স্ক্রিনের যে কোনো জায়গায় ট্যাপ করে ‘সি মোর ডেটস’ সিলেক্ট করতে হবে। তারপর তারিখ অনুযায়ী ওই স্থানের পুরনো ছবি দেখতে পাবেন ব্যবহারকারী।

এ ছাড়াও, স্ট্রিট ভিউয়ের ১৫ বছর পূর্তি উপলেক্ষ্য নতুন একটি বহনযোগ্য ক্যামেরার ঘোষণাও দিয়েছে গুগল। আগের ক্যামেরার মতোই ৩৬০-ডিগ্রি ছবি তুলতে পারবে নতুন ক্যামেরা। বর্তমানে গুগল ম্যাপসের তথ্য সংগ্রহের জন্য বিশেষায়িত গাড়ি আর তার ওপর বসানো বড় ক্যামেরা ব্যাকপ্যাকের (ট্রেকার) ওপর নির্ভর করে গুগল।

নতুন ক্যামেরাটি ওজনে ১৫ পাউন্ডের কম বা আনুমানিক ছয় কেজি ৮০০ গ্রাম ওজনের। বিশেষায়িত গাড়ি ব্যবহার করে ছবি তোলার প্রক্রিয়া সহজ করবে ক্যামেরাটি।

ছবি তোলার প্রক্রিয়া উন্নত হওয়ার পাশাপাশি প্যানোরামা ছবিগুলোর মানও বাড়বে বলে জানিয়েছেন স্ট্রিট ভিউয়ের হার্ডওয়্যার দলের প্রধান স্টিভেন সিলভারম্যান। “সেন্সরগুলো আরও উন্নত মানের।” – জানিয়েছেন তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, প্রতিটি ক্যামেরা ইউনিটে ক্যামেরা সেন্সর থাকবে সাতটি। ১৪০ মেগাপিক্সেলের প্যানোরামা ছবি তুলতে পারবে নতুন ক্যামেরাটি।

ডিভাইসটিতে ‘লাইডার’ সেন্সর বিল্ট-ইন যন্ত্রাংশ হিসেবে না থাকলেও প্রয়োজনে সেটিও জুড়ে দেওয়ার সুযোগ আছে বলে জানিয়েছেন সিরভারম্যান। আগামী বছরেই বিদ্যমান গাড়ি ও ক্যামেরা প্যাকের পাশাপাশি নতুন ক্যামেরাগুলো মাঠে নামবে বলে জানিয়েছেন তিনি।