স্ট্রিমারদের জন্য নতুন গ্রাহক সেবা আনছে টিকটক

লাইভ স্ট্রিমারদের আয়ের পথ সহজ করতে নতুন গ্রাহক সেবা সেবা চালু করছে সামাজিক মাধ্যম টিকটক। এই সেবায় লাইভ স্ট্রিমারদের দর্শকরা ‘সাবস্ক্রাইবার-অনলি চ্যাট’, ‘ক্রিয়েটর-স্পেসিফিক ইমোটস’ ও বিশেষ ‘ব্যাজ’ ব্যবহারের সুযোগ পাবেন।

টিকটক নতুন সেবাটির নাম দিয়েছে ‘লাইভ সাবস্ক্রিপশন’। সেবাটির বেটা সংস্করণ চালু হচ্ছে ২৬ মে।  ‘টিকটক লাইভ ক্রিয়েটর’ পেইজের এক ভিডিও বার্তায় নতুন সেবাটির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ওই পেইজে বেশ কয়েকজন কন্টেন্ট নির্মাতার ভিডিও পোস্ট করেছে টিকটক। ভিডিওগুলোতে ‘লাইভ সাবস্ক্রিপশন’-এ অংশ নেওয়ার ঘোষণা দিয়ে দর্শকরা নতুন সেবায় কী কী বাড়তি সুবিধা পাবেন সে বিষয়ে বলেছেন ওই নির্মাতারা।

টিকটকের ব্যাখ্যামূলক ভিডিও বলছে, লাইভস্ট্রিম চ্যাটে ‘কাস্টম স্টিকার’ ও ‘সাবস্ক্রাইবার-অনলি চ্যাট’ দর্শক টানবে বলে ধারণা করছে প্ল্যাটফর্মটি। পাশাপাশি, নির্মাতারা ভিডিওতে  ‘অনুমানযোগ্য মাসিক আয়’ নিয়েও ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

স্পন্সরশিপ বা বিজ্ঞাপনী চুক্তি ছাড়া টিকটক থেকে সরাসরি আয়ের পথ বেশ কঠিন ছিল এতোদিন। তবে, এ মাসের শুরুতেই প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে, যোগ্য কন্টেন্ট নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের ভাগ দেবে তারা।

যেসব লাইভ স্ট্রিমার টিকটকের ‘ক্রিয়েটর প্রোগ্রামে’র অংশ ছিলেন, তাদের দর্শকদের কাছ থেকে ‘উপহার’ নেওয়ার সুযোগও দেবে টিকটক।

নতুন গ্রাহক সেবায় কনটেন্টে নির্মাতাদের আয়ের পথটি আরও সহজ হবে। দর্শকদের কাছ থেকে মাসিক ফি নিয়ে সেই অর্থ সরাসরি পৌঁছাবে নির্মাতার হাতে। কনটেন্ট নির্মাতাদের এই গ্রাহক সেবাভিত্তিক আয় থেকে ভাগ নেবে কি না, সে বিষয়ে কিছু জানায়নি টিকটক।

স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘টুইচ’-এর ব্যবহারকারীরা এ ধরনের সেবার সঙ্গে আগে থেকেই পরিচিত। ওই প্ল্যাটফর্মটিতেও প্রায় একই ধরনের গ্রাহক সেবা রয়েছে।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ বলছে, টিকটক ‘লাইভ সাবস্ক্রিপশন’ সেবাটির মিল রয়েছে টুইচ প্যাকেজের সঙ্গে। টুইচের মাসিক গ্রাহক সেবাগুলোর দাম চার দশমিক ৯৯ ডলার থেকে শুরু হয়ে প্যাকেজ বিবেচনায় এর দাম সর্বোচ্চ ২৪.৯৯ ডলার পর্যন্ত যায়।

টিকটকের ঘোষণা অনুযায়ী, একটি গ্রাহক সেবা প্যাকেজ কিনতে ব্যবহারকারীর বয়স অবশ্যই ১৮ বছর বা তার বেশি হতে হবে। এ ছাড়া, এক হাজার অনুসারী থাকা নির্মাতারাই কেবল গ্রাহক সেবার আওতায় পড়বেন। তবে, নতুন সেবাটি আপাতত ‘ইনভাইট অনলি’ বা ‘আমন্ত্রণের’ ভিত্তিতে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে টিকটক।