‘অ্যান্ড্রয়েড ১৩ বেটা ২.১’ আপডেট আনলো গুগল

ডিভাইসে ‘অ্যান্ড্রয়েড ১৩ বেটা ২.১’ আপডেট চালু করেছে গুগল। প্রতিষ্ঠানটির ‘অ্যান্ড্রয়েড ১৩ বেটা ২’ চালুর এক মাসেরও কম সময় পর নতুন এই আপডেট এলো।

বৃহস্পতিবার উন্মুক্ত করা এই আপডেটে অপারেটিং সিস্টেমে বেশ কয়েকটি ‘বাগ ফিক্স’ আনার পাশাপাশি ডিভাইসের স্থিতিশীলতা বাড়ানোর কথা বলেছে নির্মাতা।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদন অনুযায়ী, কয়েকটি ‘বাগ ফিক্স’-এর মধ্যে সার্চ বারে খোঁজার পর ফলাফল না আসা, ডিভাইস ক্র্যাশ এবং হটস্পট চালুর পর রিস্টার্ট নেওয়ার মতো বিষয়গুলো নিয়ে কাজ করেছে গুগল।

‘অ্যান্ড্রয়েড অটো’র সঙ্গে সংযোগ হারানোর পর ডিভাইস ক্র্যাশ ও রিস্টার্ট নেওয়া এবং ফোন কল নেওয়ার সময় ডিভাইসের ব্যাকগ্রাউন্ডে ‘কল ডায়ালিংয়ের’ আওয়াজ শোনার মতো বিষয়গুলোর সমাধান দেওয়া হয়েছে অন্যান্য ‘ফিক্স’-এ।

‘পিক্সেল ৪’ সহ অন্যান্য পিক্সেল ডিভাইসেও নতুন এই আপডেট পাওয়া যাবে।

গুগল ‘অ্যান্ড্রয়েড ১৩’-এর ঘোষণা দিয়েছিল ফেব্রুয়ারিতে, এর পর থেকেই বেটা অপারেটিং সিস্টেমে চলছে এটি। আসন্ন শরতে সবার জন্য অ্যান্ড্রয়েড ১৩ চালুর পরিকল্পনা রয়েছে গুগলের।

‘অ্যান্ড্রয়েড ১৩’-তে ‘ম্যাটেরিয়াল ইউ’ সুবিধার পাশাপাশি গোপনতা এবং নিরাপত্তা ‘টুল’ বাড়ানো হয়েছে। এ ছাড়া, ‘আরসিএস’ মেসেজিং সুবিধা বাড়ানো, নতুন করে তৈরি একটি ‘গুগল ওয়ালেট’ এবং ক্রোমবুক, ঘড়ি, টিভি, গাড়ি ও অন্যান্য স্মার্ট হোম ডিভাইসের সঙ্গে সম্পৃক্ততা বাড়ানোর কথাও প্রতিবেদনে উল্লেখ করেছে সিনেট।