বাইডেনের কোভিড ত্রাণ বিল প্রতিনিধি পরিষদে পাস

মহামারীতে বিপাকে পড়া আমেরিকানদের সাহায্যে প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলারের ত্রাণ পরিকল্পনায় অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ।

যদিও বিরোধী রিপাবলিকানদের মতে, এটা অনেক বেশি ব্যয়বহুল।

বিবিসি ‍জানায়, শনিবার সকালে হওয়া ওই ভোটে বিলটি ২১৯-২১২ ব্যবধানে অনুমোদন পায়।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট বাইডেনের দল রিপাবলিকান পার্টি ১০ আসনের ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ।

এদিন দুই ডেমোক্র্যাট এমপি রিপাবলিকানদের সাথে যোগ দিয়ে বিলের বিপক্ষে ভোট দেন।

বিলটি এখন অনুমোদনের জন্য উচ্চকক্ষ সেনেটে পাঠানো হবে। আগামী সপ্তাহে বিলটি নিয়ে সেনেটে বিতর্ক হতে পারে। সেনেটে বর্তমানে দুই দলের সমতা বিরাজ করছে। তাই সেখানে বিলের অনুমোদন পাওয়া নিয়ে অনিশ্চিয়তা রয়েছে। এছাড়া, সেনেট থেকে এরই মধ্যে বিলের অন্যতম প্রধান একটি প্রস্তাবে আপত্তি জানানো হয়েছে। বিলে যুক্তরাষ্ট্রে প্রতি ঘণ্টায় সর্বনিম্ন মজুরি বর্তমান ১৫ ডলারের পরিবর্তে দ্বিগুণ করার প্রস্তাব দেওয়া হয়েছে। যাতে ঘোরতর আপত্তি জানিয়েছে সেনেট। গত বৃহস্পতিবার সেনেট পার্লামেন্টারিয়ান এলিজাবেথ ম্যাকডোনাফ সর্বনিম্ন মজুরি দ্বিগুণ করার প্রস্তাবের বিরুদ্ধে আপত্তি তোলেন।

বাইডেনের এই বিলে কোভিড-১৯ এর টিকাদান কার্যক্রম এবং রোগ শনাক্তের পরীক্ষার গতি আরো বাড়ানোর কথা বলা হয়েছে।

এছাড়া, মহামারীর মধ্যে কাজ হারিয়ে বেকার হয়ে পড়া ব্যক্তিদের জন্য জরুরি আর্থিক সাহায্যের পরিমান আরো বাড়ানো এবং ক্ষুদ্র ব্যবসায়ী ও রাজ্য সরকারগুলোকে আরো অর্থ সহায়তা দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে।

এ সপ্তাহেই যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে যায়। যা বিশ্বে সর্বোচ্চ মৃত্যু।

মহামারীতে চরম দুর্ভোগে পড়া আমেরিকানদের এই দুর্দশা থেকে বের করে আনতে প্রেসিডেন্ট বাইডেন এ পরিকল্পনা করেছেন। যার নাম তিনি দিয়েছেন ‘আমেরিকান রেসকিউ প্ল্যান’।

রিপাবলিকানদের অভিযোগ, পরিকল্পনাটি অহেতুক এত বড় করা হয়েছে এবং মহামারীর সঙ্গে সংশ্লিষ্ট নয় কিন্তু ডেমোক্রেটরা ‍অগ্রাধিকার দিচ্ছে এমন অনেক বিষয়ে এখানে ঢোকানো হয়েছে।