একরাত হাসপাতালে কাটিয়ে প্রাসাদে ফিরলেন রানি এলিজাবেথ

রানি এলিজাবেথ। ফাইল ছবি। রয়টার্স থেকে নেওয়া
ব্রিটিশ রানি এলিজাবেথকে প্রাথমিক কিছু স্বাস্থ্য পরীক্ষার জন্য একরাত হাসপাতালে থাকতে হয়েছে বলে জানিয়েছে বাকিংহাম প্যালেস।

বুধবার রাত হাসপাতালে কাটানোর পর ৯৫ বছর বয়সী রানি বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরের দিকে উইন্ডসর প্রাসাদে ফিরেছেন, বলেছে তারা।

বিবিসি জানিয়েছে, বুধবার হাসপাতালে যাওয়ার আগে এলিজাবেথ তার নর্দার্ন আয়ারল্যান্ড সফর বাতিল করেন। 

“সেন্ট্রাল লন্ডনের একটি বেসরকারি হাসপাতাল থেকে বৃহস্পতিবার দুপুরের খাবারের সময় তিনি উইন্ডসরে ফেরেন,” বলেছে বাকিংহাম প্যালেস।

টানা অনুষ্ঠানের ধকলে ক্লান্ত রানিকে কয়েকদিন বিশ্রামে থাকার পরামর্শ দেওয়া হয়েছিল।

বৃহস্পতিবার রাতে দেওয়া বিবৃতিতে বাকিংহাম প্যালেস বলে, “কয়েকদিন বিশ্রামে থাকার জন্য তাকে যে পরামর্শ দেওয়া হয়েছিল, সে অনুযায়ীই প্রাথমিক কিছু স্বাস্থ্য পরীক্ষার জন্য বুধবার বিকালে তিনি হাসপাতালে যান।”

উইন্ডসরে ফেরা রানি ‘খোশমেজাজে’ আছেন বলেও আশ্বস্ত করেছে তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রানি গাড়িতে করে উইন্ডসর থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে মেরিলিবোনে অবস্থিত কিং এডওয়ার্ড সেভেন’স হাসপাতালে যান; সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকরা তার দেখভাল করেন।

এলিজাবেথের হাসপাতালে ভর্তি হওয়ার সঙ্গে কোভিড-১৯ এর কোনো যোগসাজশ নেই বলে সেসময় জানা গিয়েছিল, বলেছে গণমাধ্যমটি।

পরীক্ষা-নিরীক্ষার কারণেই তাকে রাতে হাসপাতালে থাকতে হয়েছে বলে জানানো হয়েছে; বৃহস্পতিবার বিকালে নিজের ডেস্কে ফিরে রানি হালকা কাজকর্মও সেরেছেন।

২০১৩ সালের পর এবারই প্রথম এলিজাবেথ হাসপাতালে থাকলেন; পাকস্থলী ও অন্ত্রের প্রদাহের লক্ষণ নিয়ে ৮ বছর আগে তাকে শেষ হাসপাতালে থাকতে হয়েছিল।

রানি যে হাসপাতালে ছিলেন, সেই কিং এডওয়ার্ড সেভেন’স হাসপাতালটি সাধারণত রাজপরিবারের ঊর্ধ্বতন সদস্যরা ব্যবহার করেন। চলতি বছরের প্রথম দিকে রানির প্রয়াত স্বামী ডিউক অব এডিনবরার চিকিৎসাও এই হাসপাতালেই হয়েছিল।