এক ডোজ টিকা নিলেই ভ্রমণ করা যাবে সৌদি আরব

করোনাভাইরাসের নতুন ওমিক্রন ধরন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগের মধ্যেও শর্তসাপেক্ষে সৌদি আরবে ভ্রমণ চালু রাখার নতুন নির্দেশনা দিয়েছে দেশটির সরকার। আর তা হচ্ছে, এক ডোজ কোভিড টিকা নিলেই ’বিশ্বের সব দেশ’ থেকে সৌদি আরবে ঢোকা যাবে।

'ওমিক্রন' নিয়ে শঙ্কার মুখে আফ্রিকার সাত দেশ থেকে ফ্লাইট চলাচলে সৌদি সরকার স্থগিতাদেশ দেওয়ার পরদিনই শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভ্রমণ সংক্রান্ত নতুন এ নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় মন্ত্রণালয় বলেছে, টিকার একটি ডোজ নেওয়া থাকলেই আগামী শনিবার থেকে ভ্রমণকারীরা সৌদি আরবে প্রবেশের অনুমতি পাবে। তবে প্রবেশের পর তিন দিন তাদেরকে কোয়ারেন্টিনে থাকতে হবে।তবে নতুন নির্দেশনায় ফ্লাইট স্থগিতের বিষয়ে কিছু বলা হয়নি।

'ওমিক্রন' নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে গত শুক্রবার দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসোথো ও ই’সোয়াতিনি থেকে ফ্লাইট চলাচল স্থগিত করে সৌদি আরব।

দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়। এরপর তা বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। সবশেষ যুক্তরাজ্য, জার্মানি, ইতালি এবং অস্ট্রেলিয়ায় নতুন ধরনটি শনাক্ত হয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে ‘উদ্বেগজনক’ শ্রেণিতে তালিকাভুক্ত করেছে। সতর্কতার অংশ হিসেবে ইউরোপ, আমেরিকা, এশিয়ার অনেক দেশ এরই মধ্যে আফ্রিকার একাধিক দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে।