ভাইকে অনৈতিক সহায়তা, সিএনএনের চাকরি গেল ক্রিস কুমোর

ক্রিস কুমো। ছবি রয়টার্সের
যৌন হয়রানির একাধিক অভিযোগের বিরুদ্ধে লড়াইয়ে নিউ ইয়র্কের সাবেক গভর্নর অ্যান্ড্রু কুমোকে ‘অনৈতিক’ সহায়তা দেওয়ায় সিএনএন থেকে চাকরি গেল তার ভাই ক্রিস কুমোর।

বড় ভাইকে রক্ষায় ক্রিসের ভূমিকার ‘আরও তথ্য পাওয়ার’ পর তাকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত হয়, বলেছে সিএনএন।

এ সিদ্ধান্তে হতাশ ৫১ বছর বয়সী অ্যাঙ্কর কুমো বলেছেন, “সিএনএনে আমার সময় এভাবে শেষ হোক, তা চাইনি।”

২০১৩ সালে কাজ শুরুর পর ক্রিস ধীরে ধীরে সিএনএনের অন্যতম পরিচিত মুখ হয়ে উঠেছিলেন; তিনি গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের খবর, বিশ্লেষণসহ সংবাদমাধ্যমটির যাবতীয় আয়োজনেও নেতৃস্থানীয় ভূমিকায় ছিলেন বলে জানিয়েছে বিবিসি।  

সিএনএনের বিবৃতিতে বলা হয়েছে, যৌন হয়রানির অভিযোগের বিরুদ্ধে লড়াইয়ে ভাইকে সাহায্য করতে ক্রিস কুমোর প্রচেষ্টার বিষয়টি জানতে স্বনামধন্য একটি আইনি প্রতিষ্ঠানকে নিয়োগ করা হয়েছিল। তাদের পর্যালোচনার মধ্যেই ‘নতুন তথ্য আলোর মুখ দেখে’, যার ধারাবাহিকতায় নেটওয়ার্ক তার (ক্রিস) সঙ্গে চুক্তি বাতিল করে এবং তাৎক্ষণিকভাবে তা কার্যকর করে।

এর আগে গত সপ্তাহে সিএনএন ‘ভাইকে পর্দার আড়াল থেকে সহযোগিতা করার’ চেষ্টার অভিযোগে ক্রিসকে সাময়িকভাবে বরখাস্ত করেছিল।

সেসময় তারা বলেছিল, ক্রিসের চাকরির আগে পরিবারকে প্রাধান্য দেওয়ার প্রয়োজনীয়তা বোঝে তারা এবং সেজন্য তার প্রশংসাও করে। তবে ভাইকে তিনি যে পরামর্শ দিয়েছিলেন তা সাংবাদিকতার নৈতিকতাবিরোধী।

নিউ ইয়র্কের কৌঁসুলিদের তদন্ত প্রতিবেদনে গভর্নরের বিরুদ্ধে ১১ নারী কর্মীকে যৌন হয়রানির বিষয়টি উঠে এলে অগাস্টে অ্যান্ড্রু কুমো পদত্যাগ করেন।

যৌন হয়রানি: তদন্ত প্রতিবেদনের মুখে নিউ ইয়র্কের গভর্নরের পদত্যাগ  

সোমবার নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল প্রকাশিত নথিকে দেখা গেছে, ভাইয়ের সুরক্ষায় বড় ভূমিকা পালন করতে দিতে গভর্নর কার্যালয়ের কর্মীদের ধারাবাহিক চাপে রেখেছিলেন ক্রিস।

“আমার ওপর আস্থা রাখতে হবে তোমার। আমরা এমন ভুল করছি, যার মাশুল গুনতে পারবো না আমরা,” মার্চে ভাইয়ের সেক্রেটারি মেলিসা ডিরোজাকে ফোনে এমন বার্তাই পাঠিয়েছিলেন ক্রিস।

সামনে কী কী অভিযোগ আসতে যাচ্ছে, তা জানার চেষ্টায় অন্য মার্কিন সংবাদমাধ্যমগুলোর সঙ্গে যোগাযোগেরও আশ্বাস দিয়েছিলেন তিনি।

ক্রিসকে চাকরিচ্যুত করার বিষয়টি জানিয়ে কর্মীদের উদ্দেশ্যে লেখা এক ইমেইলে সিএনএনের প্রেসিডেন্ট জেফ জুকার বলেছেন, “এই ধরনের সিদ্ধান্ত নেওয়াটা যে সহজ নয় এবং এখানে যে জটিল অনেক বিষয় জড়িত তা বলার অপেক্ষা রাখে না।”

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে কুমো পরিবার বেশ প্রভাবশালী। অ্যান্ড্রু কুমো টানা তিনবার নিউ ইয়র্কের গভর্নর নির্বাচিত হয়েছিলেন; তার বাবাও ১৯৮৩ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত একই পদে ছিলেন।