যুক্তরাষ্ট্রে লক্ষ্যভ্রষ্ট গুলিতে গুরুতর আহত ১১ মাসের শিশু

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের ব্রঙ্কস শহরে মায়ের সঙ্গে গাড়িতে বসে থাকা ১১ মাসের এক শিশু লক্ষ্যভ্রষ্ট হয়ে ছুটে আসা গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

ব্রঙ্কস শহরের বেডফোর্ড পার্কে বুধবার সন্ধ্যায় মর্মান্তিক এই ঘটনা ঘটে। শিশুটির বাবা নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে একটি মুদিখানায় গিয়েছিলেন। আর গাড়িতে শিশুসন্তানকে নিয়ে অপেক্ষায় ছিলেন মা।

সিসিটিভি ফুটেজে রাস্তায় দুই ব্যক্তিকে দ্রুত বেগে দৌড়াতে দেখা গেছে। নিউ ইয়র্ক পুলিশ জানায়, একজন বন্দুক হাতে নিয়ে আরেকজনকে তাড়া করছিলেন এবং দুইটি গুলি ছোড়েন। একটি গুলি শিশুটির গালে লাগে।

গুলি খেয়ে গোলাপি জ্যাকেট পরা ছোট্ট মেয়েটি ঢলে পড়ে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এনবিসি নিউ ইয়র্কের খবরে বলা হয়, মেয়ের গায়ে গুলি লাগার পর মা আতঙ্কে পাগলের মত করছিলেন। পরে তিনি ৯১১ নম্বরে ফোন করেন। সঙ্গে সঙ্গে একটি অ্যাম্বুলেন্স এসে তাদেরকে হাসপাতালে নিয়ে যায়।

নিউ ইয়র্ক পুলিশের উপপ্রধান টিমোথি ম্যাককরম্যাক বলেন, ‘‘পুলিশ সেখানে গিয়ে একজন মাকে তার ১১ মাসের মেয়েকে ধরে থাকতে দেখেন। শিশুটির বাম গালে গুলিবিদ্ধ হয়েছে।”

শিশুটিকে প্রথমে সেন্ট বার্নাবাস হাসপাতালে ভার্তি করা হয়। সেখানে তাকে ভেন্টিলেশনে রাখা হয়। অবস্থার অবনতি হলে তাকে অন্য একটি হাসপাতালে পাঠানো হয়। ওই হাসপাতাল কর্তৃপক্ষ জানান, শিশুটির অবস্থা আশঙ্কাজনক। তবে এখনও সে স্থিতিশীল আছে।

স্কাই নিউজ জানায়, ঘটনাস্থল থেকে পুলিশ গুলির খোসা উদ্ধার করেছে। এখনও কাউকে গ্রেপ্তার করা হয়নি। পুলিশ সিসিটিভি ফুটেজে দেখা যাওয়া দুই ব্যক্তিকে খুঁজছে।

স্থানীয়দের আস্বস্ত করতে নিউ ইয়র্কের নতুন মেয়র এরিক অ্যাডামস ঘটনাস্থলে গিয়েছেন। সম্প্রতি নিউ ইয়র্কে নৃশংসতার পরিমাণ বেড়ে গেছে। একদিন আগে মঙ্গলবারই খুব কাছ থেকে এক পুলিশ কর্মকর্তাকে গুলি করা হয়।

মেয়র অ্যাডামস বলেন, ‘‘একজন পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন নাকি একটি ছোট্ট মেয়ে গুলিবিদ্ধ হয়েছে সেটা আমার কাছে বিষয় নয়। আমার কাছে বিষয় হচ্ছে নগরীর নিরাপত্তা এবং এই নগরী নিরাপদ না হওয়া পর্যন্ত আমি রাস্তায় অবস্থান করব।”

আরও পড়ুন