বিদ্যুৎ বিপর্যয়ে মধ্য এশিয়ার তিন দেশের লাখো মানুষ

ছবি: বিবিসি
ব্যাপক বিদ্যুৎ বিপর্যয়ে দুর্ভোগ পোহিয়েছে মধ্য এশিয়ার তিনটি দেশ। দেশগুলোর কয়েকটি নগরীর লাখ লাখ মানুষকে মঙ্গলবার বেশ কয়েকঘণ্টা অন্ধকারে ডুবে থাকতে হয়েছে।

বিবিসি জানায়, ভাগাভাগি করা একটি বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে গিয়ে কিরগিজস্তান, উজবেকিস্তান ও কাজাখস্তানের কয়েকটি নগরীতে মঙ্গলবার সকালের দিকে বিদ্যুৎ চলে যায়। প্রায় সন্ধ্যা পর্যন্ত ওই অবস্থা ছিল। 

যার ফলে সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ এই তিন দেশে যানজট, উড়োজাহাজ উঠা-নামায় দেরি এবং অন্যান্য গণপরিবহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়েছে।

ওই তিন দেশের ‘পাওয়ার গ্রিড’ আন্তঃসংযুক্ত এবং সেটি রাশিয়ার বিদ্যুৎ নেটওয়ার্কের সঙ্গে যুক্ত। সোভিয়েত আমলে তৈরি বিদ্যুতের ওই লাইনটি রাশিয়া থেকে কাজাখস্তানের উপর দিয়ে উজবেকিস্তান ও কিরগিজস্তানে গেছে।

এই তিন দেশে যখন বিদ্যুতের সংকট দেখা দেয় তখন তারা ওই লাইনের মাধ্যমে রাশিয়ার ‘পাওয়ার গ্রিড’ থেকে বিদ্যুত নিতে পারে। কিন্তু গত মঙ্গলবার হঠাৎ করেই সেখানে ‘গুরুতর সঙ্কটজনক ভারসাম্যহীনতা’ দেখা দিলে লাইনটি বিচ্ছিন্ন করা হয় বলে জানায় গ্রিড অপারেটর কেইজিওসি।

কাজাখস্তানের সবচেয়ে বড় নগরী আলমাতি এবং কিরগিজস্তান ও উজবেকিস্তানের কয়েকটি নগরী থেকে বিদ্যুৎ বিভ্রাটের খবর পাওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, বিদ্যুৎ না থাকায় ওইসব নগরীর লাখ লাখ বাসিন্দা কলের পানি, ঘর গরম রাখার ব্যবস্থা, পেট্রোল পাম্প এবং ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত হয়েছেন।

হাসপাতালগুলোকে জেনারেটরের মাধ্যমে সঙ্কটাপন্ন রোগীদের চিকিৎসা চালিয়ে যেতে হয়েছে। কোথাও কোথায় মাটির নিচের রেলপথে ট্রেন আটকে যাওয়ার খবরও পাওয়া গেছে। ট্রাফিক বাতি কাজ না করায় রাস্তায় যানজটের সৃষ্টি হয়েছে।