থাইল্যান্ডের উপকূলে তেল ছড়ানোর পর সৈকতকে দুযোর্গ এলাকা ঘোষণা

কর্মীরা থাইল্যান্ডের রেয়ং প্রদেশের ম্যা রামফুয়েং সৈকতে ভেসে আসা তেল পরিষ্কার করছে। ছবি: রয়টার্স
থাইল্যান্ড উপসাগরের তলদেশ দিয়ে যাওয়া একটি পাইপলাইন লিক হয়ে তেল ছড়িয়ে পড়ার পর পূর্বাঞ্চলীয় একটি সৈতককে দুযোর্গ এলাকা ঘোষণা করা হয়েছে।

চুইয়ে পড়া তেল ঢেউয়ের সঙ্গে তীরে চলে আসায় সৈকতটির বালু কালো হয়ে যাচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

মঙ্গলবার রাতে স্টার পেট্রলিয়াম রিফাইনিং পাবলিক কোম্পানি লিমিটেডের (এসপিআরসি) মালিকানাধীন পাইপলাইনটি থেকে তেল ছড়িয়ে পড়া শুরু হয়। একদিন পর নিয়ন্ত্রণ আনা গেলেও তারমধ্যেই ৫০ হাজার লিটারের মতো তেল সাগরে ছড়িয়ে পড়ে।

উপসাগরের ৪৭ বর্গ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে ছড়িয়ে পড়ার পর শুক্রবার রাতে রেয়ং প্রদেশের ম্যা রামফুয়েং সৈকতের তটরেখায় তেল পৌঁছে যায়।

১২ কিলোমিটার দীর্ঘ এই সৈকতের অন্তত দুটি এলাকায় অল্প পরিমাণ তেল ঢেউয়ের সঙ্গে ভেসে এসেছে বলে থাইল্যান্ডের নৌবাহিনী জানিয়েছে। ছড়ানো তেলের মূল অংশটি এখনো উপকূল থেকে ২০ কিলোমিটার দূরে রয়েছে বলে তারা জানিয়েছে। তেল চুইয়ে পড়া বন্ধ করতে এসপিআরসির সঙ্গে তারাও কাজ করছে।

থাই নৌবাহিনী জানিয়েছে, শনিবার দুর্যোগ এলাকা ঘোষণার পর সৈকতের কাছে ‘অয়েল বুম ব্যারিয়ার’ স্থাপন করা হয়েছে এবং সৈকত পরিষ্কার করতে এসপিআরসির প্রায় দেড়শ জন ও নৌবাহিনীর ২০০ সদস্যকে মোতায়েন করা হয়েছে।

সাগরে ছড়িয়ে পড়া তেল অপসারণে নৌবাহিনীর ১২টি ও তিনটি বেসামরিক জাহাজ কাজ করছে বলে জানিয়েছে তারা।