ইউক্রেইনে এক-তৃতীয়াংশ সেনা খুইয়েছে রাশিয়া: যুক্তরাজ্য

ইউক্রেইনে আগ্রাসনের জন্য রাশিয়া যত সেনা পাঠিয়েছিল তাদের প্রায় এক-তৃতীয়াংশ হতাহত হয়েছে বা ধরা পড়েছে বলে ধারণা ব্রিটিশ সামরিক গোয়েন্দাদের। দনবাস অঞ্চলেও রুশ সেনারা তাদের পরিকল্পনা অনুযায়ী অগ্রসর হতে পারছে না বলে মত তাদের।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে রোববার এক টুইটে বলা হয়, ‘‘প্রাথমিকভাবে স্বল্প পর্যায়ে অগ্রগতি সত্ত্বেও রাশিয়া গতমাসে আঞ্চলিকভাবে যথেষ্ট লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে। অথচ ‍যুদ্ধে তাদের উচ্চমাত্রায় ক্ষয়ক্ষতি অব্যাহত আছে।”

“এবং গত ফেব্রুয়ারিতে যত পদাতিক সেনা নিয়ে রাশিয়া যুদ্ধ শুরু করেছিল সম্ভবত তাদের এক-তৃতীয়াংশই তারা হারিয়েছে।”আগামী ৩০ দিনে রাশিয়া যুদ্ধে নাটকীয় কোনো অগ্রগতি অর্জন করতে পারবে না বলেও পূর্বাভাস তাদের।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইন আক্রমণ করার পর রুশ বাহিনী দ্রুত দেশটির উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়। কিন্তু রাজধানী কিইভ দখল করতে গিয়ে তারা ইউক্রেইনের সেনাবাহিনীর কঠোর প্রতিরোধের মুখে পড়ে।

নানাভাবে চেষ্টা করেও শেষ পর্যন্ত তারা কিইভ দখল করতে ব্যর্থ হয় এবং যুদ্ধের মোড় ঘুরিয়ে দনবাস অঞ্চলের পুরোটা দখলের দিকে মনযোগ দেয়। কিন্তু সেখানেও রুশ বাহিনীর গতি ধারণার চেয়ে ধীর।

উল্টো ইউক্রেইনের দ্বিতীয় বৃহৎ নগরী খারকিভ থেকে এখন তাদের হটে যেতে হচ্ছে। খারকিভ অঞ্চলে রুশ বাহিনীর নিয়ন্ত্রণে থাকা ইজিয়াম শহরে ইউক্রেইনের সেনারা পাল্টা প্রতিরোধের প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গেছে।

তবে ইউক্রেইনের সেনাবাহিনীর পক্ষ থেকে রোববার বলা হয়, দনবাস অঞ্চলের আরও কয়েকটি এলাকা দিয়ে রুশ বাহিনী অগ্রসর হচ্ছে। গত মাস থেকে দনবাস অঞ্চলেই যুদ্ধ চলছে।