যুক্তরাষ্ট্র সফরে গিয়ে ইমরান খানের পক্ষ নিলেন বিলাওয়াল

ছবি: ইউটিউব ভিডিও
যুক্তরাষ্ট্র সফরে গিয়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাশিয়া সফরের পক্ষ সমর্থন করে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারি।

তিনি বলেন, ইমরান খানের মস্কো সফরের দিনেই যে রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরু করে দেবে সেটি সাবেক এই প্রধানমন্ত্রীর জানার কোনও উপায় ছিল না।

পাকিস্তানের ‘দ্য ডন’ পত্রিকা জানায়, বিলাওয়াল ভুট্টো যুক্তরাষ্ট্র সফর করছেন। বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে ইমরান খানের ২৪ ফেব্রুয়ারির মস্কো সফর নিয়ে সাংবাদিকেরা বিলাওয়ালের কাছে জানতে চাইলে তিনি ওই কথা বলেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালে মস্কো সফর নিয়ে দেশে প্রশ্নের মুখে পড়েছিলেন ইমরান খান। অনেকেই এ সফরকে ইমরানের একটি ‘ভুল’ এবং তার প্রধানমন্ত্রিত্ব হারানোর পেছনে অন্যতম কারণ বলে মনে করেন।

পাকিস্তানের নতুন সরকার কীভাবে পূর্ববর্তী সরকারের ভুলগুলোকে শুধরাতে চলেছে সে বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিলাওয়াল বলেন, “সাবেক প্রধানমন্ত্রীর রাশিয়া সফরের বিষয়টিতে আমি পুরোপুরি তার পক্ষে অবস্থান নেব। তার পররাষ্ট্রনীতির অধীনেই তিনি এ সফরে গিয়েছিলেন।”

“আর তিনি জানতেনও না যে সেদিনই বর্তমান সংঘাত (ইউক্রেইন যুদ্ধ) শুরু হয়ে যাবে। এটি তার (ইমরান খানের) জানার সুযোগও ছিল না। তাই তার এমন নির্দোষ একটি কাজের জন্য পাকিস্তানকে শাস্তি দেওয়াটা খুব অন্যায় বলেই আমি বিশ্বাস করি।”

একইসঙ্গে বিলাওয়াল আরও বলেন, “পাকিস্তানের অবস্থান স্পস্ট। জাতিসংঘের নীতি মেনে ইউক্রেইন ইস্যুতে পাকিস্তান যে কোনও ধরনের শক্তি প্রয়োগের বিপক্ষে। আমরা কোনও সংঘাতের অংশ নই। অংশ হতেও চাই না। পাকিস্তান দ্রুত সংঘাত কমিয়ে এনে শান্তি স্থাপনের প্রয়োজনীয়তার পক্ষে।”

“এজন্য কূটনৈতিক আলোচনা এগিয়ে নিতে আমরা কাজ করে যাব। এই প্রেক্ষাপটে নিশ্চিতভাবেই আমরা কোনও আগ্রাসীর পক্ষে অবস্থান নেব না।”