টেক্সাস স্কুল হামলা: ‘ভুল’ স্বীকার করল পুলিশ

রব এলিমেন্টারি স্কুলের অস্থায়ী স্মৃতিস্তম্ভে নিহত ১৯ শিশু ও দুই শিক্ষকের নাম লেখা ক্রস দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রে টেক্সাসের স্কুলে হামলার ঘটনায় শ্রেণিকক্ষে ঢুকে বন্দুকধারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রায় এক ঘণ্টা দেরি করাটা ‘ভুল সিদ্ধান্ত’ ছিল বলে স্বীকার করেছে পুলিশ।

গত মঙ্গলবারের ওই হামলায় ১৯ শিশু ও ২ শিক্ষক নিহত হয়। একটি শ্রেণিকক্ষে এক ঘণ্টা আটকে রেখে এ হত্যা চালানো হয়।

পুলিশ কর্মকর্তারা প্রাথমিকভাবে ঘটনাস্থলে পৌঁছানোর পরও ওই দীর্ঘ সময় ধরে শ্রেণিকক্ষে ঢোকার চেষ্টা না করে অতিরিক্ত ‍পুলিশ ফোর্সের জন্য বাইরে অপেক্ষা করছিলেন।

অথচ এই সময়ের মধ্যে শ্রেণিকক্ষের শিক্ষার্থী এবং অন্যান্যরা পুলিশের সাহায্য চেয়ে ৯১১ নাম্বারে ফোন করেছিল। পুলিশ সেই ডাকে সাড়া দিয়ে দ্রুত কোনও ব্যবস্থা নেয়নি।

হামলার ঘটনায় আইন প্রয়োগকারীদের ভূমিকা নিয়ে শিক্ষার্থীদের অভিভাবকদের কাছ থেকে সমালোচনা ও প্রশ্নের মুখে শেষ পর্যন্ত পলিশ ভুল স্বীকার করল।

টেক্সাসের জননিরাপত্তা বিভাগের পরিচালক কর্নেল স্টিভেন ম্যাক্রো শুক্রবার এক সংবাদ ব্রিফিংয়ে ভুলের স্বীকারোক্তি দিয়ে বলেছেন, “ঘটনাস্থলে উপস্থিত কমান্ডারদের শ্রেণিকক্ষের দরজা ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা না করে বাইরে বিশেষভাবে প্রশিক্ষিত পুলিশ বাহিনীর জন্য অপেক্ষা করে থাকাটা ‘ভুল সিদ্ধান্ত ছিল’।”

“কর্মকর্তারা প্রথমে সেখানে পৌঁছার পর শ্রেণিকক্ষে ঢুকে বন্দুকধারী রামোসকে হত্যা করেননি। বন্দুকধারীকে আটকানো হয়েছে এবং আর কোনও ঝুঁকি নেই, ফলে প্রস্তুতি নেওয়ার জন্য সময় আছে; এমনটিই ভেবেছিলেন তারা। যদিও শ্রেণিকক্ষের শিক্ষার্থীদের কাছ থেকে সাহায্যের জন্য আবেদন এসেছিল,” বলেন ম্যাক্রো।

তিনি আরও বলেন, “কেউ একজন ৯১১ নাম্বারে কয়েকবার ফোন করেছিল। সেই ফোনকলে কয়েকজন শিক্ষার্থী মারা যাওয়ার কথা জানানোর পাশাপাশি ৮ থেকে ৯ জন জীবিত আছে বলেও জানানো হয়েছিল। এক শিক্ষার্থী ১২:৪৭ মিনিটের দিকে ফোন করে তৎক্ষণাৎ পুলিশ পাঠাতে অপারেটরকে অনুরোধ করে।”

“কিন্তু পুলিশ কর্মকর্তারা ১২: ৫০ পর্যন্তও শ্রেণিকক্ষে ঢোকেননি। পরে মার্কিন সীমান্ত প্রহরা টীমের সদস্যরা একটি চাবি ব্যবহার করে শ্রেণিকক্ষের দরজা খোলে এবং ভেতরে ঢুকে রামোসকে হত্যা করে।”

আরও পড়ুন:

টেক্সাসের স্কুলে হত্যাকাণ্ড: সাড়া নিয়ে প্রশ্নের মুখে পুলিশ  

টেক্সাস হামলায় নিহত শিক্ষকের স্বামী মারা গেলেন ‘শোকে’  

এনআরএ: যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের চেষ্টা ঠেকিয়ে রেখেছে যে সংগঠন  

যুক্তরাষ্ট্রে স্কুলে গোলাগুলি বেড়েছে রেকর্ড সংখ্যায়