সংবাদ মোছার চাপ ‘কণ্ঠরোধের অপকৌশল’: নওগাঁ সাংবাদিক ইউনিয়ন

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সংবাদ মুছে ফেলার জন্য চাপ প্রয়োগকে গণমাধ্যমের ‘কণ্ঠরোধের অপকৌশল’ উল্লেখ করে তার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন নওগাঁর সাংবাদিকরা।

শুক্রবার নওগাঁ জেলা সাংবাদিক ইউনিয়ন এক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানায়।

প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে হওয়া মামলা নিয়ে প্রকাশিত সংবাদ মুছে ফেলতে কয়েক ডজন উকিল নোটিস পাঠিয়ে ‘অযৌক্তিক’ চাপ দেওয়া হয়।

এর ধারাবাহিকতায় বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ চার সম্পাদকের বিরুদ্ধে ‘মানহানির’ অভিযোগ করা হয় বরিশালের আদালতে।

বরিশালের মুখ্য মহানগর হাকিম আদালতে ওই মামলার আবেদনটি করেছেন কাজী নাসির উদ্দিন বাবুল নামের এক ব্যক্তি, যিনি নিজেকে ডা. ইকবালের ‘বন্ধু’ হিসাবে পরিচয় দিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের উপর এমন ‘অনৈতিক’ চাপ প্রয়োগের নিন্দা জানিয়ে দেশের সাংবাদিক সমাজ প্রতিবাদে সোচ্চার হয়েছে।

নওগাঁ জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহীদ হাসান সিদ্দিকী স্বপন ও সাধারণ সম্পাদক আজাদ হোসেন মুরাদ স্বাক্ষরিত যুক্ত বিবৃতিতে বলা হয়, গণমাধ্যম যখন দেশের সার্বিক উন্নয়ন, সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে ঠিক সেই মুহূর্তে একটি ষড়যন্ত্রকারী ও প্রভাবশালী মহল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম থেকে কিছু সংবাদ মুছে ফেলার জন্য চাপ প্রয়োগ করে আসছে।

“---যা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী এবং গণমাধ্যমের কণ্ঠরোধের অপকৌশল বলে আমরা মনে করি,” বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে এই ‘অনৈতিক’ চাপ প্রয়োগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সংবাদপত্রের স্বাধীনতা অক্ষুণ্ন রাখার স্বার্থে ও স্বার্থন্বেষী মহলের এ ধরনের অপতৎড়তা রুখে দেওয়ার আহ্বান জানানো হয়।