রোহিঙ্গার পক্ষে বিশ্বমত গঠনের চেষ্টা চলছে: ওআইসির সহকারী মহাসচিব

আত্মমর্যাদা ও সম্মানের সাথে মিয়ানমারে রোহিঙ্গাদের ফেরাতে আন্তর্জাতিকভাবে ঐক্যমত গঠনে ওআইসি কাজ করছে বলে জানিয়েছেন সংস্থাটির সহকারী মহাসচিবএইচ ই এএমবি ইউসেফ আলডোবেয়া।

রোববার বিকালে সাড়ে ৪টায় কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) এর সহকারী মহাসচিব ইউসেফ আলডোবেয়া বলেন, রোহিঙ্গা ইস্যুতে ওআইসি সব সময় বাংলাদেশের পাশে আছে। ওআইসি চায় রোহিঙ্গারা আত্মমর্যাদা ও সম্মানের সাথে নিজেদের অধিকার নিয়ে মিয়ানমারে ফিরে যাক।

ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে বিচারাধীন মামলায় রোহিঙ্গারা যেন ন্যায়-বিচার পায় এ লক্ষ্যে আইনি লড়াইয়ে সহযোগিতা করছে ওআইসি বলেও জানান তিনি।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানান, কক্সবাজার আসার আগে ওআইসির সহকারী মহাসচিবের নেতৃত্বে সংস্থাটির ৫ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা থেকে বিশেষ হেলিকপ্টারে করে নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের দেখতে যান। সেখানে পরিদর্শন শেষে দলটি উখিয়ার কুতুপালং এলাকার ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছায়।

এ প্রতিনিধি দলটির সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৯ জন ঊর্ধ্বতন কর্মকর্তারাও ছিলেন।

পরে ওআইসির প্রতিনিধি দলটি বিভিন্ন ক্যাম্পের রোহিঙ্গা কমিউনিটি নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ৭৬ জন রোহিঙ্গা নারী ও পুরুষ নেতা অংশ নিয়েছেন বলে জানানো হয়েছে।

পরে প্রতিনিধি দল হেলিকপ্টারে করে ঢাকা ফিরে যায়।