ধান বিজ্ঞানীদের পুরস্কার দেবে ব্রি

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে [ব্রি] শুক্রবার শুরু হওয়া ধান বিজ্ঞানিদের দুই মাসব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ব্রির মহাপরিচালক মো. শাহজাহান কবীর
আধুনিক ধান উৎপাদনে প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণে ভালো করা বিজ্ঞানীদের পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহজাহান কবীর।

শুক্রবার শুরু হওয়া দুই মাসব্যাপী ধান বিজ্ঞানীদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

শাহজাহান কবীর বলেন, “আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি’ বিষয়ক প্রশিক্ষণে যেসকল বিজ্ঞানী ভালো করবেন তাদের অ্যাওয়ার্ড দেওয়াসহ উন্নত প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।”

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের উদ্দেশে মহাপরিচালক বলেন, চতুর্থ শিল্পবিপ্লব কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই বাস্তবায়ন হবে।

“বর্তমানে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান দিয়ে আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলা করে আরও সামনে এগিয়ে যেতে চাই।”

গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট – ব্রি’র সদরদপ্তরে প্রশিক্ষণ ভবনে স্বাস্থ্যবিধি মেনে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রশিক্ষণ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (চলতি দায়িত্ব) ও প্রধান ড. মো. শাহাদাত হোসেন; বিশেষ অতিথি ছিলেন ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আবু বকর ছিদ্দিক।

অনুষ্ঠানে ব্রির সকল বিভাগীয় প্রধানগণ এবং ‘ব্রি বিজ্ঞানী সমিতির কর্মকর্তারা’ উপস্থিত ছিলেন।

আধুনিক ধান উৎপাদনে প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণে ভাল করা বিজ্ঞানীদের ‘ডিজি অ্যাওয়ার্ড’ প্রদানের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক।

ব্রি’র প্রযুক্তি সম্পাদক এবং প্রকাশনা ও জনসংযোগ বিভাগের প্রধান মো. রাশেল রানা প্রশিক্ষণে নতুন নিয়োগপ্রাপ্ত বিজ্ঞানীসহ মোট ৩৪ জন বিজ্ঞানী অংশ নিয়েছেন বলে জানিয়েছেন; প্রশিক্ষণটি ২৭ মার্চ পর্যন্ত চলবে।