ইউপি নির্বাচন: কুমিল্লায় আচরণবিধি লংঘনে ৪ প্রার্থীর জরিমানা

কুমিল্লার দেবিদ্বারে স্বাস্থ্যবিধি না মেনে এক চেয়ারম্যান প্রার্থীর জনসভা
কুমিল্লার দেবিদ্বার ও চান্দিনা উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে আচরণবিধি লংঘনের অভিযোগে চার চেয়ারম্যান পদপ্রার্থীর অর্থদণ্ড করেছে স্থানীয় প্রশাসন। 

শুক্রবার সন্ধ্যায় কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা এবং জেলার চান্দিনা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রাকিবুল ইসলাম এই সাজা দেন।

দণ্ডিতরা হলেন দেবিদ্বারের জাফরগঞ্জ ইউনিয়নের আনারস প্রতীকের জাহিদ হোসেন, চশমা প্রতীকের সোহরাব হোসেন এবং চান্দিনার রাজামেহার ইউনিয়নের চশমা প্রতীকের মো. জসিম উদ্দিন সরকার ও  আনারস প্রতীকের মো. জাহাঙ্গীর আলম সরকার।

একই সঙ্গে জাহিদ হোসেনের এক সমর্থককে এক মাসের কারাদণ্ডও দেওয়া হয়েছে।

রাতে নাসরিন সুলতানা নিপা বলেন, জাফরগঞ্জের হোসেনপুরে স্বতন্ত্র প্রার্থী জাহিদ হোসেন স্বাস্থ্যবিধি না মেনে বিশাল জনসভা করেছেন। তিনি দেওয়ালে পোস্টার লাগিয়েছেন, উচ্চৈস্বরে প্রচার-প্রচারনা, মিটিং, মিছিল ও শোডাউনসহ আটটির বেশি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন।

“এজন্য তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রথমে তিনি জরিমানা না দিয়ে চলে যান। পরে তার এক সমর্থক এসে জরিমানা দিয়ে যায়।”

এছাড়া উস্কানিমূলক বক্তব্য দেওয়া ও উগ্র আচরণ করার অপরাধে ওই ইউনিয়নের বেগনাবাদ এলাকার খিতিশ চন্দ্র পোদ্দারের ছেলে সুজিত পোদ্দারকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে বলেও নিপা জানান।

তিনি আরও বলেন, নির্বাচনী আচরণবিধি লংঘন করায় ওই ইউনিয়নের চশমা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সোহরাব হোসেনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জেলার চান্দিনা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাকিবুল ইসলাম জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যায় দেবিদ্বারের রাজামেহার ইউনিয়নের রাজমেহার কলেজ মাঠ এলাকায় নির্বাচনী আচরণবিধি লংঘনের দায়ে চশমা প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো. জসিম উদ্দিন সরকারকে ৩০ হাজার ও  আনারস প্রতীকের প্রার্থী মো. জাহাঙ্গীর আলম সরকারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দেবিদ্বার থানার ওসি আরিফুর রহমান বলেন, নির্বাচনী আচরণবিধি লংঘন করায় চার প্রার্থীকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং একজনের এক মাসের কারাদণ্ড দিয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি দেবিদ্বার উপজেলার এসব ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।