চকরিয়ায় অস্ত্র কারখানার সন্ধান, আটক ৬  

  • কক্সবাজার প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2016-12-04 12:40:14 BdST

bdnews24

কক্সবাজারের চকরিয়া উপজেলায় অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যাব।

র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মাহমুদ হাসান তারিক জানান, রোববার ভোর রাত থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপ দোলখালী পাড়ায় এ অভিযান চালানো হয়।

ওই মসয় অস্ত্র, গুলি ও অস্ত্র তৈরির সরঞ্জামসহ ছয়জনকে আটক করা হয় বলে জানান মেজর তারিক।

উদ্ধার অস্ত্রের মধ্যে রয়েছে দেশে তৈরি নয়টি লম্বা বন্দুক, তিনটি রাইফেল, আটটি এলজি, ৪৯ রাউন্ড কার্তুজ, দুইটি লেদ মেশিন, একটি হস্তচালিত ড্রিল, দুইটি হেক্সো মেশিন, দুইটি হেক্সো ব্লেড, তিনটি ট্রিগার গার্ড, একটি বাঁট, তিনটি হাতুড়িসহ আরও বেশকিছু সরঞ্জাম।   

আটকরা হলেন কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুংয়ের নুর মোহাম্মদ ওরফে ধলা মিয়ার ছেলে আব্দুল মান্নান (৩৫), তার ভাই আইয়ুব খাঁন (২৭), কাজীপাড়ার আমির হোসেনের ছেলে মহিউদ্দিন ওরফে মহিন মিয়া (২৪), চকরিয়ার ইতমনির মৃত আব্দুল বাসেত ওরফে বাসুর ছেলে নুরুল আলম (৫০), ফাঁসিয়াখালী ইউনিয়নের ছাড়িয়াখালীর মো. নুরুল ইসলামের স্ত্রী জোনুয়ারা বেগম (৩৮) ও মৃত ইদ্রিস আহমদের ছেলে মো. নুরুল্লাহ (৪৫)।

আটক ব্যক্তিরা স্থানীয় সন্ত্রাসী, ডাকাত, অস্ত্র ব্যবসায়ী ও অবৈধভাবে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের কাছে অস্ত্র বিক্রি করে আসছিল বলে জানালেও তাদের মধ্যে কেউ রোহিঙ্গা নয় বলে জানান তারিক।

মেজর তারিক সাংবাদিকদের বলেন, কারখানা স্থাপন করে অস্ত্র তৈরি, মজুদ ও বিক্রির খবরে র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের একটি দল রোববার ভোর রাত থেকে সকাল পর্যন্ত চরণদ্বীপে অভিযান চালায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে একটি বসতবাড়ি থেকে ৫/৬ জন লোক দৌড়ে পালানোর চেষ্টা করে।

“র‌্যাব সদস্যরা ধাওয়া দিয়ে ঘিরে ফেলে চার জনকে আটক করে। পরে আব্দুল মান্নানের বসতবাড়ির ভিতরে মাটি খুঁড়ে দেশে তৈরি বিভিন্ন ধরনের ২০টি আগ্নেয়াস্ত্র, ৪৫ রাউন্ড গুলি ও অস্ত্র তৈরির বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

“পরে আটকদের স্বীকারোক্তি মতে অভিযান চালিয়ে সহযোগী জোনুয়ারা বেগম ও মো. নুরুল্লাহকে আটক করা হয়।”

তাদের বিরুদ্ধে চকরিয়া থানায় সংশ্লিষ্ট আইনে মামলা করার প্রস্তুতি চলছে বলে জানান মেজর তারিক।


ট্যাগ:  কক্সবাজার জেলা  চট্টগ্রাম বিভাগ  চকরিয়া উপজেলা