নাসিরনগর হামলা: ইউপি চেয়ারম্যান আঁখি বরখাস্ত

  • ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2017-01-23 18:30:21 BdST

bdnews24

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মন্দিরসহ হিন্দুদের বাড়িঘরে হামলার ‘হোতা’ হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমান আঁখিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এ বিষয়ক একটি চিঠি সোমবার দুপুরে নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এসে পৌঁছায় বলে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান জানান।

গত ১৫ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহাবুবুর রহমান ওই চিঠিতে স্বাক্ষর করেন।

চিঠিতে বলা হয়েছে, নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘরে হামলার ঘটনাটি চাঞ্চল্যকর। ওই ঘটনায় দেওয়ান আতিকুর রহমান আঁখির বিরুদ্ধে একাধিক মামলা হয়েছে এবং গ্রেপ্তার হয়ে তিনি কারাগারে আছেন।

“তার এ কাজ ক্ষমতার অপব্যবহার। ফলে তার ক্ষমতা প্রয়োগ জনস্বার্থের পরিপন্থী হওয়ায় ইউনিয়ন পরিষদ আইনের ৩৪(১) ধারা মোতাবেক তাকে সাময়িক বরখাস্ত করা হলো।”

নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. লিয়াকত আলী বলেন, মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার পর ইউপি সদস্য শেখ দ্বীন ইসলামকে প্রথম প্যানেল চেয়ারম্যান করা হয়েছে। তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

ফেইসবুকে ‘ইসলাম অবমাননার’ ছবি পোস্ট করার অভিযোগে গত বছরের ৩০ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় ১৫টি মন্দিরসহ হিন্দুদের শতাধিক ঘরে ভাংচুর ও লুটপাট চালানো হয়।

হামলায় আঁখির সম্পৃক্ততার বিষয়টি উঠে আসে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অনুসন্ধানে।

পরে গত ৫ জানুয়ারি ঢাকা থেকে আঁখিকে আটক করে পুলিশ। পরে তাকে গত ৩০ অক্টোবর নাসিরনগরের গৌরমন্দির ভাংচুর মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এ মামলায় আঁখিকে দুই দফা রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।