১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫

রাবির ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থী আহত

  • রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2019-01-15 22:29:38 BdST

bdnews24

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি পুরনো ভবন বর্ধিতকরণের কাজ চলাকালে কার্নিশ ভেঙে ছাদ থেকে পড়ে এক শিক্ষার্থী আহত হয়েছেন।

মঙ্গলবার রবীন্দ্র কলাভবনের পশ্চিম-উত্তর প্রান্তের তিনতলা ভবনে এ ঘটনা ঘটে।

পুরনো এই ভবনের মাঝের তিনটি ব্লকে বর্ধিতকরণের কাজ চলছে।

আহত শাখাওয়াত হোসেন সজীব রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী।

সজীবের সহপাঠীরা জানান, সকালে ক্লাস শুরুর আগে বন্ধুদের সঙ্গে ছাদে ওঠেন সজীব। তিনি রবীন্দ্র কলাভবনের তিন তলার ছাদের উত্তর পশ্চিম কোণে কার্নিশে হেলান দিয়ে দাঁড়িয়ে ছিলেন। হঠাৎ ছাদের কার্নিশসহ কিছু অংশ ভেঙে তিনি নিচে পড়ে যান।

চিকিৎসকের বরাত দিয়ে ওই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সৈকত বলেন, “সজীবের সিটিস্ক্যান, এক্স-রে করানো হয়েছে। এখনও রিপোর্ট হাতে আসেনি। প্রাথমিকভাবে চিকিৎসকের ধারণা সজীব মেরুদণ্ড, হাতে ও পায়ে প্রচণ্ড আঘাত পেয়েছে।”

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, “ওই শিক্ষার্থী বর্তমানে রামেকে চিকিৎসাধীন রয়েছেন। আমরা হাসপাতালে গিয়েছিলাম। সজীব মেরুদণ্ডে প্রচণ্ড আঘাত পেয়েছে, হাতের কব্জি ভেঙে গেছে। তবে সিটি স্ক্যানে দেখা গেছে, মাথায় কোনো আঘাত পায়নি।”

ছাদের কার্নিশ ধসে পড়লেও ওই ভবনেরই পঞ্চম তলার নির্মাণ কাজ চলছে।

পুরনো এ ভবনটি বর্ধিতকরণ কতটা নিরাপদ সে বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, “যে পাশে ভেঙে পড়েছে সেই পাশে তো নির্মাণ কাজ হবে না। নির্মাণ কাজ হচ্ছে মাঝের তিন ব্লকে।

ভবনটি একই সময়ে একই কাঠামোয় নির্মাণ করা। সেক্ষেত্রে ভবনের একটা অংশ যদি ভেঙে পড়ে মাঝের অংশ কতটা নিরাপদ হবে এমন প্রশ্নে তিনি বলেন, “আসলে কী ভেঙে পড়েছে বা কতটা ভেঙে পড়েছে সেটা আমার নলেজে নাই। এ বিষয়ে আমি ভালো বলতে পারব না।” 


ট্যাগ:  রাজশাহী বিভাগ  রাজশাহী বিশ্ববিদ্যালয়  রাজশাহী জেলা