লবণ: সারাদেশে অর্ধশতাধিক দোকানির সাজা, আটক ২৩

  • নিউজ ডেস্ক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2019-11-19 23:00:59 BdST

bdnews24

গুজব ঠেকিয়ে লবণের দাম নিয়ন্ত্রণে রাখতে ১৩ জেলায় অর্ধশতাধিক দোকানিকে জেল-জরিমানার পাশাপাশি অন্তত ২৩ জনকে আটক করা হয়েছে।

এর মধ্যে অন্তত ৩৯ জনের চার লক্ষাধিক টাকা জরিমানা ছাড়াও অন্তত তিনজনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধিদের পাঠানো খবর:

যশোর

লবণের দাম বাড়িয়ে দেওয়া প্রতিরোধে যশোরে ভ্রাম্যমাণ আদালত দুই দোকানিকে ১১ হাজার টাকা জরিমানা করেছে।

যশোরের জেলা ম্যাজিস্ট্রেট নাজিব হাসান জানান, শহর সদর হাসপাতাল মোড়ে মুদি দোকানি ওবায়দুরকে ১০ হাজার টাকা আর চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড বাজারের মোবারক হোসেনকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

ওবায়দুর ৬০ টাকা কেজি দরে আর মোবারক ৫০ টাকা কেজি দরে লবণ বিক্রি করছিলেন বলে তিনি জানান।

কুড়িগ্রাম

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে দেওয়ানের খামার বাজারে লবণের কৃত্রিম সংকট তৈরি করে চড়া মূল্যে বিক্রি করায় ব্যবসায়ী মবিদুল ইসলামকে ভ্রাম্যমাণ আদালত ৫০ হাজার টাকা জরিমানা করেছে বলে জানিয়েছেন ভুরুঙ্গামারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এএইচএম মাগফুরুল হাসান আব্বাসী।

ইউএনও বলেন, ভুরুঙ্গামারী ইউনিয়নের দেওয়ানের খামার গ্রামের ওমর আলীর ছেলে মবিদুল ৬০ টাকা কেজি দরে লবণ বিক্রি করছিলেন।

নাটোর

নাটোরের সিংড়া উপজেলায় দুই ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সিংড়ার ইউএনও সুশান্ত কুমার মাহাতো বলেন, সিংড়া বাজারের বুড়াপীরতলার লবণ বিক্রেতা সুশীল সাহাকে পাঁচ হাজার টাকা ও বামিহালের দুর্গাপুর বাজারের মুদি দোকানি মানিক হোসেনকে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ওই বাজারে ৭০ থেকে ১০০ টাকা কেজি দরে লবণ বিক্রির অভিযোগ পাওয়া গেছে।

সোমবার রাত থেকে হঠাৎ করে গুজব ছড়িয়ে পড়ে, দেশে লবনের সংকট দেখা দিয়েছে। লবণের দাম ২০০ টাকা কেজি হচ্ছে। ফলে মঙ্গলবার সকালে উপজেলার বিভিন্ন বাজারে লবণ কেনার জন্য হুমড়ি খেয়ে পড়ে লোকজন।

জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বলেন, এক শ্রেণির অসাধু মানুষ গুজব ছড়িয়ে মানুষকে আতঙ্কিত করছে।

গোপালগঞ্জ

গোপালগঞ্জে অতিরিক্ত দামে লবণ বিক্রির অপরাধে ছয় ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত রায় জানান, অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি করার অপরাধে প্রেসক্লাব এলাকা, বিসিক ব্রিজ ও বড় বাজারের তিনটি দোকানে অভিযান চালিয়ে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে জেলা প্রশাসকের কার্যালয়ের বেঞ্চ সহকারী নাদিম সিকদার জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেট তামান্না ফেরদৌসি শহরের আরও তিনটি দোকানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তিন দোকানিকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

নরসিংদী

গুজব ছড়িয়ে অধিক দামে লবণ বিক্রির অভিযোগে নরসিংদীতে দুই ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জেলার পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার জানিয়েছেন।

তারা হলেন জেলার মাধবদী বাজারের সানাউল্লাহ স্টোরের মালিক সোহেল (৩০) ও ব্যবসায়ী শফিউল্লাহ (৪০) নামে এক মুদি দোকানি।

পুলিশ সুপার বলেন, দেশে চাহিদার তুলনায় ছয় গুণ বেশি লবণ মজুদ আছে।

গুজব ছড়িয়ে বেশি দামে লবণ কেনাবেচা না করার জন্য সবার প্রতি অনুরোধ জানান তিনি।

চাঁদপুর

চাঁদপুরে গুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রি করার অপরাধে অন্তত নয় ব্যবসায়ীকে ৩৬ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বৈশাখী বড়ুয়া জানান, হাজীগঞ্জ বাজারের মদন সাহাকে দুই হাজার টাকা আর খোরশেদ আলম নামে আরেক ব্যবসায়ীকে সাত হাজার টাকা জরিমানা করা হয়।

ফরিদগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মমতা আফরিন জানান, উপজেলার গাজীপুর বাজারের রতন সাহা নামে এক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মতলব দক্ষিণ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুশরাত শারমীন জানান, মাস্টার বাজার, মুন্সিরহাট ও পিংড়া বাজারের তিন ব্যবসায়ীকে পাঁচ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

শাহরাস্তি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শিরিন আক্তার জানান, উপজেলার উয়ারুক বাজারের তিন ব্যবসায়ীকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চাঁদপুর লবণ মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালম আজাদ বলেন, দৈনিক সাধারণত ৩০০ কেজি লবণ বিক্রি হয়। কিন্তু শুধু মঙ্গলবারই তিনি তিন হাজার কেজি লবণ বিক্রি করেছেন।

জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বিকেলে তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “একটি অসাধু চক্র দেশকে অস্থিতিশীল করার লক্ষ্যে গুজব ছড়িয়ে যাচ্ছে। এতে করে সাধারণ মানুষ কোনো কিছু বিচার-বিশ্লেষণ না করেই গুজবে প্রভাবিত হয়ে পড়ছে। আমাদের দেশে লবণের কোনো সংকট নেই। লবণের মূল্য বৃদ্ধি হওয়ার কারণ নেই।”

পিরোজপুর

পিরোজপুরে লবণের দাম বৃদ্ধির গুজব কাজে লাগিয়ে সাধারণ ক্রেতাদের কাছ থেকে নির্ধারিত দামের চেয়ে বেশি রাখায় এক দোকানিকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রামানন্দ পাল জানান, জেলা শহরের পাড়েরহাট সড়কের হেমায়েত উদ্দিন নামে এক দোকানিকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

লালমনিরহাট

লালমনিরহাটে বেশি দামে লবণ বিক্রির অপরাধে তিনজনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া পুলিশ তিনজনকে আটক করেছে।

জেলা প্রশাসক আবু জাফর জানান, জেলা শহরসহ উপজেলার বিভিন্ন হাটবাজারে তিনজনকে জরিমানা করেছে। এছাড়া পুলিশ তিনজনকে আটক করেছে।

গুজবের বিষয়ে মানুষজনকে সচেতন করতে হাটবাজারে মাইকিং করা হচ্ছে বলে তিনি জানান।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের কামারখন্দে অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় জহুরুল ইসলাম (৩৫) নামে এক মুদি ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

জহুরুল সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়নের ধুকুড়িয়া গ্রামের গোলাম হোসেনের ছেলে। কামারখন্দ উপজেলা জামতৈল বাজারে মুদি দোকান চালান তিনি।

কামারখন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহাঙ্গীর আলম জানান, উপজেলার জামতৈল বাজারে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রি হচ্ছে এমন খবরের ভিত্তিতে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

“এক ক্রেতার কাছে নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির দায়ে জহুরুলকে ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯-এর ৪০ ধারা মোতাবেক ৪০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়।”

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁও শহরে ক্রেতাদের কাছে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির অভিযোগে তিন ব্যবসায়ীকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার বিকেল ৪টার দিকে শহরের কালিবাড়ি বাজারে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন এ দণ্ড দেন।

তারা হলেন শহরের পশ্চিম মুন্সিপাড়া এলাকার সাইদুল হকের ছেলে সিরাজুল ইসলাম (২৬), শহরের সত্যপীর ব্রিজ এলাকার ফারাজ আলীর ছেলে নবাব আলী (৩২) ও সদর উপজেলার সালন্দর ইউনিয়নের বরুনাগাঁও গ্রামের আবুল কালামের ছেলে মাসুদ (২৮)।

ইউএনও মামুন বলেন, ১০০ টাকা কেজি দরে লবণ বিক্রি করছিলেন সিরাজুল, নবাব আলী ও মাসুদ।

“ক্রেতাদের কাছে এমন সংবাদ পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।”

প্রশাসনের অভিযানের খবর পেয়ে কালিবাড়ী বাজার এলাকায় শত শত মানুষ ভিড় জমায়।

অভিযানে সদর থানার পরিদর্শক তানভিরুর ইসলাম ও গোলাম মর্তুজাসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। 

কিশোরগঞ্জ

কিশোরগঞ্জে গুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রি করায় দুই ব্যবসায়ীকে দেড় লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

জেলা বাজার কর্মকর্তা মোসাম্মৎ শিখা বেগম জানান, “বিকালে জেলা শহরের বড়বাজারে ভ্রাম্যমাণ আদালত তাদের এ দণ্ড  দেয়।”

তিনি বলেন, “সুমন স্টোরের মালিক সুমন মিয়াকে এক লাখ টাকা আর সোনালী স্টোরের মালিক অজন্ত সাহাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।”

নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে ফেইসবুকে লবণ নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে আব্দুল করিম নামে এক যুবককে আটক করা হয়েছে বলে সদর থানার ওসি আসাদুজ্জামান জানিয়েছেন।

তিনি বলেন, করিম নিতাইগঞ্জে দোকানের সামনে দাঁড়িয়ে দাম বেড়ে যাবে বলে প্রচারণার পাশাপাশি ফেইসবুকে স্ট্যাটাস দিয়েছেন। এ কারণে তাকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

বগুড়া

বগুড়ায় অন্তত ১৭ জনকে আটকের পাশাপাশি আরও অন্তত সাতজনের ৮২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কাহালু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)  মাসুদুর রহমান জানান, তিনি চার ব্যবসায়ীকে ১২ হাজার টাকা জরিমানা করেছেন।

শেরপুরের ইউএনও মো. লিয়াকত আলী শেখ বলেন, শেরপুর পৌর এলাকার ব্যবসায়ী আসাদ দত্তকে লবণের দাম বেশি নেওয়ায় তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন।

এছাড়া গাড়িদহ বাজারের ব্যবসায়ী আব্দুল হামিদকে একই অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে তিনি জানান।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা জানান, এক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আটককৃত আরো ৯ জনের বিচার কাজ চলছে।

বগুড়া সদর থানার ওসি এস এম বদিউজ্জামান বলেন, শহরের বিভিন্ন বাজার থেকে লবণের অতিরিক্ত দাম নেওয়ায় ১৭ জনকে আটক করা হয়েছে। এছাড়া অভিযান অব্যাহত রয়েছে।