bdnews24

সেনা মোতায়েনের পর দেশজুড়ে চিত্র

  • নিউজ ডেস্ক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2020-03-25 21:24:13 BdST

দেশে সামাজিক দূরত্ব বজিয়ে রাখার সরকারি নির্দেশ জারির পর জেলা জেলায় আরও তৎপর হয়েছে প্রশাসন। এরইমধ্যে সেনাবাহিনীর সদস্যরা দেশজুড়ে ছড়িয়ে পড়েছেন, নেমেছেন কাজে। বুধবারের সারা দেশের খণ্ড চিত্র উঠে এসেছে আমাদের প্রতিনিধিদের ক্যামেরায়।

bdnews24

গোপালগঞ্জে জনসচেতনতা বৃদ্ধিতে বুধবার জেলায় সেনা সদস্যরা টহল শুরু করেন। এদিন দুপুরে যশোর ক্যান্টনমেন্ট থেকে সেনা সদস্যরা চারটি গাড়িতে গোপালগঞ্জে আসেন তারা।

bdnews24

নভেল করোনাভাইরাস প্রতিরোধে বুধবার থেকে গোপালগঞ্জ পৌরসভা ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ব্লিচিং পাওডার মেশানো পানি ছেটানো শুরু হেয়েছে। শহরের সড়ক ও অলি-গলিতে জীবাণুনাশক পানি ছেটান তারা।

bdnews24

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাগেরহাট সদর হাসপাতালে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষার সরঞ্জাম পিপিই বিনামূল্যে বিতরণ করেছে স্থানীয় বেসরকারি ডায়াগস্টিক ও কনসালটেশন সেন্টার নামের একটি প্রতিষ্ঠান। বুধবার দুপুরে বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবিরের হাতে পিপিই তুলে দেন সিটিল্যাবের পরিচালক সরদার নাসির উদ্দিন।

bdnews24

করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে বুধবার সকাল থেকে বগুড়া শহরসহ সব উপজেলায় সচেতনতামূলক প্রচার শুরু করেছে সেনা সদস্যরা। এ জেলায় হোম কোয়ারেন্টাইনে আছেন ৬৬৬ জন, এরমধ্যে স্বাস্থ্য পরীক্ষা শেষে ছাড়পত্র নিয়েছে ৭৮ জন, জানাচ্ছে সিভিল সার্জন অফিস।

bdnews24

কুমিল্লা জেলা প্রশাসনকে সহায়তার জন্য বুধবার সকাল থেকে সেনাবাহিনী নেমেছে। সেনা সদস্যরা হ্যান্ড মাইক দিয়ে জনগণকে সচেতন করেন। বৃহস্পতিবার থেকে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

bdnews24

কুষ্টিয়ায় বিদেশ ফেরত ৪৭০ ব্যক্তি হোম কোয়ারেন্টিনে রয়েছেন। শহরে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া, ৫ জনের বেশি সমাগম না করাসহ সরকারি ১০ নির্দেশনা উপেক্ষা হলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁসিয়ারী দিয়েছে সেনাবাহিনী টহল দল।

bdnews24

মাগুরায় বুধবার সকাল থেকে সেনা বাহিনী সদস্যরা মাগুরায় তাদের কার্যক্রম শুরু করেছে। জেলায় ১৫০ জন সেনা সদস্য কাজ করছেন বলে জানান ইউএনও। এ পর্যন্ত জেলায় ৩৩৫ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। যাদের মধ্যে ৬৫ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

bdnews24

করোনাভাইরাস রোধে মুন্সীগঞ্জে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ‍উদ্যোগে বুধবার জীবাণুনাশক স্প্রে ছেটানো হয়েছে।

bdnews24

মুন্সীগঞ্জের মিরকাদিমে পুলিশ সুবিধাবঞ্চিত বেদে পল্লীর মানুষের মাঝে মাস্ক, সাবান ও লিফলেট বিতরণ করে। জেলার ছয়টি উপজেলায় ৪২৭ জন হোম কোয়ারেন্টিনে এবং একজন মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে প্রাতিষ্ঠানিক করোনন্টিনে রয়েছেন; এরা সবাই প্রবাসী- সিভিল সার্জন।

bdnews24

নরসিংদীতে ৫৬৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পরিস্থিতি ও পদক্ষেপ নিয়ে বুধবার দুপুরে নরসিংদী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং-এ জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন নরসিংদীতে সংক্রমণের শঙ্কার প্রকাশ করেন।

bdnews24

নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খাঁন জেলায় কর্মরত সাংবাদিকদের মাঝে সংক্রমণ থেকে সুরক্ষায় বুধবার নোয়াখালী প্রেসক্লাবে সাংবাদিকদের জন্যে বেশ কিছু মাক্সসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করেন।

bdnews24

রাজশাহীতে গত ২৪ ঘন্টায় পুলিশ ও স্বাস্থ্যকর্মীরা খুঁজে বের করে আরও ১৬২ জনকে হোম কোয়ারেন্টিনে রেখেছেন। এ নিয়ে বর্তমানে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ৩৯৩ জন-সিভিল সার্জন। রাস্তা রাস্তায় ছেটানো হয় জীবাণুনাশক।  রংপুর মহানগরীতেও ভাইরাস মুক্ত রাখতে ব্লিচিং পাউডার ও স্যাভলন ছেটায় পুলিশ।

bdnews24

সাভারসহ দেশের বিভিন্ন জায়গায় সুবিধাবঞ্চিত এক হাজারের বেশি মানুষকে মাস্ক ও হাত ধোয়ার সাবান দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘এন্টি ড্রাগ অ্যালায়েন্স’। বুধবার সকালে সাভার পৌর এলাকায় ৩০০ মাস্ক ও ২০০ সাবান বিতরণ করেন তারা।

bdnews24

টাঙ্গাইলের সিভিল সার্জন জানান, জেলায় ১১৩৩ জন বিদেশ ফেরতকে হোম করেন্টিনে আওতায় আনা হয়েছিল; এর মধ্যে ৩৪৭ জন ছাড়া পেয়েছেন।

bdnews24

চাঁদপুর শহরের ওষুধের দোকান, কাঁচামালের দোকান ও সেবামূলক প্রতিষ্ঠান ছাড়া বাকি সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।