করোনাভাইরাসের গুজব ছড়িয়ে চাঁদা দাবির অভিযোগ

  • টাঙ্গাইল প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2020-04-03 03:02:21 BdST

bdnews24

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় এক প্রবাসী করোনাভাইরাতে আক্রান্ত গুজব ছড়িয়ে চাঁদা দাবির অভিযোগে এক সাংবাদিক পরিচয়ধারীর বিরুদ্ধে মামলা হয়েছে।

কালিহাতী উপজেলার যদুরপাড়া গ্রামের বাসিন্দা ওমান প্রবাসী হাফিজুর রহমান দুলালের স্ত্রী রেহেনা পারভীন গত বুধবার রাতে এ চাদঁবাজির মামলা করেন।

মামলার আসামি তোফাজ্জল হোসেন তুহিন (৪২) কালিহাতীর তালেমন হযরত আলী মৎস্য প্রযুক্তি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ। তিনি নিজেকে ইংরেজি দৈনিক নেক্সট নিউজ-এর সম্পাদক বলে পরিচয় দেন।

ওমান থেকে আসা প্রবাসী করোনাভাইরাসে আক্রান্ত বলে গুজব ছড়ানোর কথা মামলায় বলা হয়েছে, সেই হাপিজুর রহমান দুলাল ওমান থেকে দেশেই আসেননি বলে তার স্বজনরা জানান।

মামলার নথি থেকে জানা যায়, গত সোমবার কালিহাতীর তোফাজ্জল হোসেন তুহিন নামের এক সাংবাদিক ওমান প্রবাসী হাফিজুর রহমান দুলালের পরিবারের কাছে এক লাখ টাকা চাঁদা দাবি করেন। চাঁদা না দিলে সে প্রশাসনকে ববলবেন-হাফিজুর রহমান বিদেশ থেকে এসেছে হোম কোয়ারেন্টিন না মেনে ঘোরাফেরা করছেন।

কিন্তু বাদীর পরিবার চাঁদা দিতে অস্বীকৃতি জানায় বলে মামলায় বলা হয়।

অভিযোগ আরও বলা হয়, এরপর ওই যুবক (আসামি) সাংবাদিক পরিচয় দিয়ে ওমানফেরত প্রবাসী হোম কোয়ারেন্টাইন মানছে না বলে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একাধিকবার ফোন করেন।

তুহিনের ফোনের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা টিম নিয়ে আদীর বাড়ি যান এবং পরিবার ও এলাকাবাসীর কাছে খোঁজ নিয়ে কথিত ওই সাংবাদিকের তথ্যের কোনো ভিত্তি পাননি বলেও অভিযোগে বলা হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নীপা সাংবাদিকদের বলেন, “আমি করোনাভাইরাস প্রতিরোধ বিষয়ক একটি জরুরি প্রোগ্রামে ছিলাম। এক প্রবাসী হোমকোয়ারেন্টিন মানছেন না বলে ওইদিন সাংবাদিক পরিচয়ে তুহিন একাধিকবার আমাকে মোবাইলে অভিযোগ করেন। তার তথ্যের ভিত্তিতে আমরা সেখানে গিয়ে অভিযোগের সত্যতা পাইনি।”

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার রহমান বলেন, “তিনি সাংবাদিক ও শিক্ষক। তার কাছ থেকে আমরা এমন মিথ্যে অভিযোগ আশা করিনি। যেখানে আমরা করোনাভাইরাস প্রতিরোধে সারাদিন কাজ করছি, সেখানে তার নিজের স্বার্থের জন্যে এরকম বানোয়াট অভিযোগ দিয়ে আমাদেরকে হয়রানি করা মোটেও ঠিক হয়নি। এটি একটি শাস্তিযোগ্য অপরাধ।”

কালিহাতী থানার ওসি হাসান আল মামুন বলেন, “আসামিকে দ্রুত গ্রেপ্তারের চেষ্টা চলছে।”

বাদীর ছেলে রুহুল আমিন রাসেল সাংবাদিকদের বলেন, তুহিন তাদের পূর্ব পরিচিত। তার বাবা বিদেশ থেকে এসেছেন এবং তার করোনাভাইরাস হয়েছে বলে গুজব ছড়িয়ে তাদের কাছে এক লাখ টাকা চাঁদা দাবি করেন। চাঁদা না দিলে ওই তথ্য প্রশাসনের গোচরে আনবেন বলে ভয় দেখান।

রুহুল আমিন রাসেল বলেন, আসলে তার বাবা বাড়িতেই আসেননি; তিনি ওমানে আছেন।

এ বিষয়ে তোফাজ্জল হোসেন তুহিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অভিযোগটি মিথ্যা ও বানোয়াট। আমাকে হেয় করার জন্য একটি চক্র কাজ করছে।”

এদিকে, কালিহাতী প্রেসক্লাবের সভাপতি শাহ্ আলম বলেন, কালিহাতী প্রেসক্লাবের সাংবাদিকরা এ মামলা দায়েরের পর কলম বিরতির ঘোষণা দিয়েছেন।


ট্যাগ:  ঢাকা বিভাগ  টাঙ্গাইল জেলা