সিলেটে ঈদের আগে খুলছে না শপিং মল

  • সিলেট প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2020-05-08 18:11:57 BdST

bdnews24

সিলেটের শপিং মলসহ কোনো ব্যবসা প্রতিষ্ঠান ঈদের আগে খুলবে না বলে সাফ জানিয়ে দিয়েছে জেলার ব্যবসায়ী নেতারা।

শুক্রবার দুপুরে সিলেট সিটি করপোরেশনে ব্যবসায়ী নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

সিটি মেয়রের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে ব্যবসায়ীরা স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নিয়েছেন।

বৈঠকে সিলেট চেম্বার অব কমার্সরে সভাপতি আবু তাহের মো. শোয়েব, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সহ-সভাপতি শফিউল আলম নাদেলসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা অংশ নেন।

বৈঠকের সিদ্ধান্তের ব্যাপারে সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, “করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ১০ মে থেকে সিলেটের কোনো শপিং মল, মার্কেট ও ফ্যাশন হাউস না খোলার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

“ঈদের আগে ব্যবসা প্রতিষ্ঠান না খোলার ব্যাপারেও সবাই একমত হন।”

সিলেটের ব্যবসায়ীদের সিদ্ধান্ত সরকারের প্রতিও একটা বড় বার্তা উল্লেখ করে তিনি আরো বলেন, “আমরা আগে চাই নিরাপত্তা, পরে ব্যবসা। আমরা চাই- আগে জীবন, পরে জীবিকা।” 

কেবল পোশাকের দোকান নয়, নিত্যপণ্য ছাড়া সবধরণের দোকানপাট ও বিপানীবিতান ঈদ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে বলে জানান এ চেম্বারের সভাপতি।

তবে এই সময়ে যাতে ফুটপাতে কেউ ব্যবসা করতে না পারে সেই ব্যাপারেও সিটি করপোরেশকে সতর্ক থাকতে হবে যোগ করেন তিনি।

এরআগে বৃহস্পতিবার নগরীর নয়াসড়ক ব্যবসায়ী সমিতি নয়সাড়ক এলাকার কোনো ব্যবসা প্রতিষ্ঠান না খোলার সিদ্ধান্তের কথা জানায়।

ঈদকে সামনে রেখে ১০ মে থেকে দোকান-পাট ও শপিং মল খোলার অনুমতি দেয় সরকার। বেশ কয়েকটি শর্ত মেনে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সারা দেশের শপিং মল খোলা রাখা যাবে। গত ৪ মে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটি বাড়ানোর আদেশের সঙ্গে এ অনুমতির কথা বলা হয়।

সরকার গার্মেন্টসসহ বিভিন্ন প্রতিষ্ঠান সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নেওয়ার পর গত কয়েকদিন ধরে দেশে আগের তুলনায় বেশি সংখ্যায় করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে। শুক্রবার সকাল পর্যন্ত সরকারি হিসাবে কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৩ হাজার ছাড়িয়ে যায় এবং এতে মারা গেছে দুইশ’র বেশি।


ট্যাগ:  সিলেট বিভাগ  সিলেট জেলা