নওগাঁয় ‘পিসিআর ল্যাব’, ‘আইসিইউ’ স্থাপনের দাবি

  • নওগাঁ প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2020-06-21 20:03:36 BdST

bdnews24

নওগাঁ সদর জেনারেল হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার জন্য ‘পিসিআর ল্যাব’ এবং চিকিৎসায় নিবিড় পরিচর্যা কেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছে একটি সামাজিক সংগঠন।

এই দাবিতে শনিবার জেলা শহরের মুক্তির মোড়ে মানববন্ধন করেছে নওগাঁ একুশে পরিষদ।

দুপুর ১২টা থেকে আধাঘণ্টার এই মানববন্ধনে নওগাঁ একুশে পরিষদের সভাপতি ডিএম আব্দুল বারী, সাধারণ সম্পাদক এম এম রাসেল, বিন আলী পিন্টু, রফিকুদ্দৌলা, প্রতাপচন্দ্র, সিদ্দিকুর রহমান, জেলা বাসদ সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুল প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে ও চিকিৎসার জন্য নমুনা পরীক্ষার জন্য নওগাঁ সদর জেনারেল হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানান।

এর আগে গত ৩ জুন একই দাবিতে একুশে পরিষদ নওগাঁ সিভিল সার্জন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছে।

একুশে পরিষদ নওগাঁর সদস্য নাইচ পারভীন বলেন, করোনাভাইরাস সারাবিশ্বের মতো বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে। এই রোগ থেকে বাঁচতে হলে ও চিকিৎসা সেবার জন্য নমুনা শনাক্তের কোনো বিকল্প নেই।

নওগাঁয় ৩০ লাখ মানুষের বসবাস জানিয়ে তিনি বলেন, “এখানে নমুনা পরীক্ষার কোনো ব্যবস্থা না থাকায় নমুনা রাজশাহী কিংবা ঢাকায় পাঠাতে হয়। আর রিপোর্ট আসতে সময় লাগে ৮/১০ দিন। ফলে সংক্রমিত ব্যক্তির দ্রুত রিাপোর্ট না আসায় ওই ব্যক্তি অন্যান্য লোকজনকে সংক্রমিত করছেন।”

তিনি এ অবস্থায় জেলায় দ্রুত ‘পিসিআর ল্যাব’ স্থাপনের দাবি জানান।

নওগাঁ জেলা বাসদের সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল বলেন, এত জনসংখ্যার এই জেলায় যৌক্তিক কারণে পিসিআর ল্যাব ও আই্সিইউ স্থাপন করা প্রয়োজন।

একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডিএম বারী বলেন, “১১ উপজেলা নিয়ে গঠিত নওগাঁয় ইতোমধ্যে স্বাস্থ্য সেবার কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী মেডিকেল কলেজ স্থাপন করে আমাদের কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ করেছেন। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি ও জনসংখ্যা বিবেচনায় আমরা জেলায় পিসিআর ল্যাব ও আইসিইউ স্থাপনের দাবি করছি।”


ট্যাগ:  রাজশাহী বিভাগ  নওগাঁ জেলা