‘মামুনুলের নির্দেশে’ সিদ্ধিরগঞ্জের সহিংসতা: পিবিআই

  • নারায়ণগঞ্জ প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2021-05-05 01:35:44 BdST

bdnews24
সিদ্ধিরগঞ্জের মিজমিজির উত্তর পাড়া বায়তুল নাজাত জামে মসজিদের ইমাম ও হেফাজতে ইসলামের সিদ্ধিরগঞ্জ থানা কমিটির সদস্য আবু বক্কর সিদ্দিক

হেফাজতে ইসলামের হরতালে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সহিংসতা দলের সাবেক যুগ্ম মহাসচিব মামুনুল হকের নির্দেশে চালানো হয় বলে পুলিশ জানিয়েছে।

পিবিআই পুলিশ পরিদর্শক আরিফুর রহমান জানান, মঙ্গলবার নারায়ণগঞ্জ জ্যেষ্ঠ বিচারিক হাকিম আহমেদ হুমায়ূন কবীরের আদালতে হেফাজতের এক নেতা জবানবন্দি দিয়েছেন।  

মামুনুল হকের নির্দেশে গত ২৮ মার্চ সিদ্ধিরগঞ্জে জ্বালাও পোড়াও চালানো হয়েছিল বলে আবু বক্কর সিদ্দিক (২৮) নামের এই নেতা জানিয়েছেন, বলেন আরিফুর।

আরিফুর জানান, মঙ্গলবার ভোরে সিদ্ধিরগঞ্জের মিজমিজি এলাকা থেকে আবু বক্কর সিদ্দিককে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই গ্রেপ্তার করে। বিকালে তাকে আদালতে হাজির করা হলে সেখানে স্বীকারোক্তি দেন।

আবু বক্কর সিদ্দিক সিদ্ধিরগঞ্জের মিজমিজির উত্তর পাড়া বায়তুল নাজাত জামে মসজিদের ইমাম ও হেফাজতের সিদ্ধিরগঞ্জ থানা কমিটির সক্রিয় সদস্য বলে পুলিশ জানিয়েছে।

গত ২৮ মার্চ হেফাজতে ইসলামের ডাকা হরতালে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে সাইনবোর্ড ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুলিশ-হেফাজতের ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষে পুলিশ-সাংবাদিকসহ অর্ধশতাধিক আহত হয়; গুলিবিদ্ধ হয় দুই জন। পুড়িয়ে দেওয়া হয়েছে ১৮টি গাড়ি। ভাংচুর করা হয়েছে দুটি গণমাধ্যমের গাড়ি, অ্যাম্বুলেন্সসহ শতাধিক যানবাহন।

ওইদিন সকাল থেকে রাত ১২টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইবোর্ড থেকে শিমরাইল পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

ওই ঘটনায় পরদিন সোমবার রাতে পুলিশ বাদী হয়ে ৫টি এবং র‌্যাব বাদী হয়ে একটি মোট ৬টি মামলা হয়। ছয় মামলায় ১৪৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ২৬শ জনকে আসামি করা হয়েছে।

পরে ক্ষতিগ্রস্ত গাড়ির মালিকেরা আরও তিনটি মামলা দায়ের করেন।

নারায়ণগঞ্জ পিবিআইয়ের পুলিশ সুপার মোহাম্মদ মনিরুল ইসলাম জানান, ১৫ এপ্রিল পুলিশ হেডকোয়ার্টার্সের নির্দেশে সিদ্ধিরগঞ্জ থানায় পুলিশের দায়ের করা একটি মামলার দায়িত্ব নেয় পিবিআই।

মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআই পুলিশ পরিদর্শক আরিফুর রহমান আবু বক্কর সিদ্দিকের বরাতে বলেন, “মামুনুল হক সিদ্ধিরগঞ্জ থানা হেফাজতে ইসলাম সভাপতি মাহমুদুল হাসান পাটোয়ারিকে হরতালে কাজ করার নির্দেশ দেন। আবু বক্কর সিদ্দিক কাজ করেছেন মাহমুদুল হাসান পাটোয়ারির নির্দেশনায়।”  

এই সহিংসতায় হেফাজত নেতা মামুনুল হক ছাড়াও বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা ছিলেন বলেও আবু বক্কর জানান, বলেন আরিফুর রহমান।


ট্যাগ:  নারায়ণগঞ্জ জেলা  ঢাকা বিভাগ