কুমিল্লায় কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের কারিগরি প্রশিক্ষণ সমাপ্ত

  • কুমিল্লা প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2021-06-17 23:19:25 BdST

bdnews24

দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কুমিল্লায় প্রথমবারের মতো কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার এ প্রশিক্ষণ কোর্স শেষে প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ করা হয়।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) এর উদ্যোগে এ সমাপনী অনুষ্ঠানে বার্ডের মহাপরিচালক মো. শাহজাহান বলেন, কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য সারা দেশে এমন প্রশিক্ষণ দেওয়ার ভাবনা রয়েছে।

“ভবিষ্যতে কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের জন্য কম্পিউটার ছাড়াও বিভিন্ন ধরণের কারিগরি এবং বৃত্তিমূলক প্রশিক্ষণের আয়োজন করারও চিন্তা আছে।”

কুমিল্লা জেলার কওমি মাদ্রাসাগুলোর এক সংগঠনের সভাপতি নুরুল হক বলেন, “কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা কেবলমাত্র মসজিদ ও মাদ্রাসায় আবদ্ধ না থেকে সব ধরনের কাজ-কর্মে বিচরণ করবে।”

এ রকম প্রশিক্ষণ চালু রাখার আহ্বান জানান তিনি।

গত ৫ থেকে ১৭ জুন ব্যাপী এ প্রশিক্ষণে কওমি মাদ্রাসার ৩০ জন শিক্ষক ও শিক্ষার্থীর অংশ নেন।

প্রশিক্ষণ গ্রহণের পর মো. নাইম, তামজীদ হোসেন জাভেদ এবং আবদুল করিম জানান, তারা কম্পিউটারকে সাধ্যের বাইরের জটিল যন্ত্র ভাবতেন। তবে এ প্রশিক্ষণ নিয়ে মাইক্রোসফ ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ার-পয়েন্ট এ কাজ করতে পারছেন তারা। ইমেল করা এবং নিরাপদ ইন্টারনেট ব্যবহারও শিখেছেন এই কওমি শিক্ষার্থীরা।

এ উদ্যোগ প্রসঙ্গে বার্ডের উপপরিচালক এবং এ প্রায়োগিক গবেষণা প্রকল্পটির পরিচালক আবদুল্লাহ আল হুসাইন জানান, দেশে প্রায়োগিক গবেষণার মাধ্যমে কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের এ ধরনের প্রশিক্ষণ এটাই প্রথম।

২০১৯ সালে ‘কওমী মাদ্রাসার শিক্ষার্থীদের বৃত্তিমূলক ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান ও কর্মসংস্থান সৃষ্টি বিষয়ক প্রকল্প’ এর আওতায় এই প্রায়োগিক গবেষণা প্রকল্পটি বাস্তবায়ন শুরু করে বার্ড।

সরকারি হিসাবে দেশে বর্তমানে প্রায় চৌদ্দ হাজার কওমি মাদ্রাসায় ১৫ লাখেরও বেশি শিক্ষার্থী  রয়েছে।