রাজশাহীতে কোভিডে ৭ মৃত্যু, ময়মনসিংহে আরও ৩

  • রাজশাহী ও ময়মনসিংহ প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2021-07-22 11:36:09 BdST

bdnews24

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে কোভিডে এক দিনে সাতজনের মৃত্যু হয়েছে। একই সময় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন আরও তিনজন।

বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় তারা মারা যান বলে স্বাস্থ্য কর্মকর্তারা জানান।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, কোভিডে সাতজন ছাড়া একই সময় তাদের হাসপাতালে উপসর্গ নিয়ে আরও ১৫ জন মারা গেছেন। তাদের মধ্যে রাজশাহীর ১০ জন। অন্যরা নাটোর, নওগাঁ ও পাবনার। তাদের মধ্যে ১৩ জন পুরুষ আর নয়জন নারী।

তাদের ১৩ জনের বয়স ৬১ বছরের ওপরে। ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে আছেন একজন। অন্যদের বয়স ২১ থেকে ৬০ বছরের মধ্যে।

এ নিয়ে চলতি মাসে এ হাসপাতালের কোভিড ইউনিটে শনাক্ত ও উপসর্গ নিয়ে মোট ৩৮৯ জনের মৃত্যু হল বলে তিনি জানান।

শামীম ইয়াজদানী বলেন, গত ২৪ ঘণ্টায় কোভিড ইউনিটে নতুন ভর্তি করা হয়েছে ৩১ জনকে। একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন নয়জন। বৃহস্পতিবার সকাল ৬টায় ৫১৩ বেডের বিপরীতে রোগী ছিলেন ৪৩৪ জন। তাদের মধ্যে আইসিইউতে আছেন ২০ জন। তাদের ২১০ জনের পজেটিভ রয়েছে। করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন আছেন ৫৮ জন। অন্যরা আছেন উপসর্গ নিয়ে।

বুধবার রাজশাহীর ৭২ জনের পরীক্ষায় শনাক্তের হার ৩৭ দশমিক ৫ শতাংশ ছিল জানিয়ে পরিচালক বলেন, এর আগের দিন মঙ্গলবার ছিল ৩৪ দশমিক শূন্য ৪ শতাংশ। তাছাড়া সোমবার ২২ দশমিক ৯৭ শতাংশ এবং রোববার ছিল ১৮ দশমিক ৫৯ শতাংশ।

একই সময় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে আরও তিনজনের মৃত্যু হয়েছে এবং উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ছয়জনের, জানিয়েছেন হাসপাতালের চিকিৎসক মহিউদ্দিন খান মুন।

তিনি বলেন, বৃহস্পতিবার সকালে কোভিড ইউনিটে মোট ৩৭৯ জন চিকিৎসাধীন ছিলেন। তাদের মধ্যে আইসিইউতে ছিলেন ২২ জন। গত ২৪ ঘণ্টায় ৩২ জনকে ভর্তি করা হয়েছে। আর এ সময়ের মধ্যে ও সুস্থ হয়ে ফিরে গেছেন নয়জন।

বৃহস্পতিবার ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে ২২৬ জনের পরীক্ষায় ৫৭ জন কোভিড শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন জেলার সিভিল সার্জন মোহাম্মদ নজরুল ইসলাম।