শিমুলিয়ায় পদ্মা সেতুর পিয়ারে ফেরির ধাক্কা

  • জ্যেষ্ঠ প্রতিবেদক ও মুন্সিগঞ্জ প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2021-07-23 12:54:08 BdST

bdnews24

মুন্সিগঞ্জের শিমুলিয়ার কাছে পদ্মা সেতুর পিয়ারে ধাক্কা লেগে একটি ফেরি ক্ষতিগ্রস্ত হয়েছে, আহত হয়েছেন অন্তত ২০ জন।

শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে মাদারীপুরের বাংলাবাজারঘাট থেকে শিমুলিয়ায় আসার পথে ফেরি শাহ জালাল এই দুর্ঘটনায় পড়ে।

সঠিকভাবে পরিচালনায় ‘ব্যর্থ হওয়ায়’ ওই ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করেছে বিআইডব্লিউটিসি।

মাদারীপুরের বাংলাবাজার থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে আসার পথে শুক্রবার সকালে পদ্মা সেতুর একটি পিলারের সঙ্গে ধাক্কা খায় ফেরি ‘শাহজালাল’। দুর্ঘটনায় ফেরির সমানের অংশে বড় ধরনের ছিদ্র তৈরি হয়। ছবি: মাহমুদ জামান অভি

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বাংলাবাজার থেকে শিমুলিয়া ঘাটে আসার সময় পদ্মা সেতুর ১৭ নম্বর পিয়ারের সঙ্গে ধাক্কা খায় ফেরি শাহজালাল।

“এ ঘটনায় পিয়ারের কোনো ক্ষতি হয়নি, তবে ফেরিতে থাকা কয়েকজন সামান্য আহত হয়েছেন।”

ওই ফেরিতে আসা একজন যাত্রী জানান, পদ্মা নদী সকাল থেকেই উত্তাল ছিল, চ্যানেল থেকে মূল নদীতে প্রবেশ করার পর প্রচণ্ড স্রোতের কবলে পড়ে ফেরি। এর মধ্যে চালক ফেরির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বড় বড় ঢেউ আর প্রচণ্ড বাতাসে ফেরিটি তখন পদ্মাসেতুর ১৭ নম্বর পিয়ারে সঙ্গে সজোরে ধাক্কা খায়।

মাদারীপুরের বাংলাবাজার থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে আসার পথে শুক্রবার সকালে পদ্মা সেতুর একটি পিলারের সঙ্গে ধাক্কা খায় ফেরি ‘শাহজালাল’। দুর্ঘটনায় ফেরির সমানের অংশে বড় ধরনের ছিদ্র তৈরি হয়। ছবি: মাহমুদ জামান অভি

বিআইডব্লিউটিসির এজিএম শফিকুল ইসলাম জানান, দুর্ঘটনায় ফেরির সমানের অংশে বড় ধরনের ছিদ্র তৈরি হয়।

“ফেরিতে ছিল ৩৩টি গাড়ি। প্রচণ্ড ঝাঁকির ফলে গাড়িগুলো একটা আরেকটার সঙ্গে ধাক্কা খায়। ফেরির প্রায় দুই হাজার যাত্রীর অনেকেই ফেরির ডেকে পড়ে যান। এ সময় তাদের অন্তত ২০ জন জখম হন। তছনছ হয়ে যায় ফেরির ভেতরের কেন্টিন।”

পরে চালক ফেরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন এবং আর কোনো বিপদ ছাড়াই শিমুলিয়া ঘাটে ভেড়ান।

ফেরি শাহজালালের মাস্টার আব্দুর রহমান বলেন, “ইলেকট্রনিক সার্কিট ব্রেকার পড়ে যাওয়ায় স্টিয়ারিং বিকল হয়ে যায়। সেটা দ্রুত ঠিক করতে পারলেও প্রবল স্রোতে ফেরির সমানের অংশ পদ্মা সেতুর খুঁটির সাথে ধাক্কা খায়। আঘাত পানির লেভেলের নিচে হলে ফেরি ডুবে যেত পারত। যাত্রীরা ভাগ্যক্রমে বেঁচে গেছে।”

মাদারীপুরের বাংলাবাজার থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে আসার পথে শুক্রবার সকালে পদ্মা সেতুর একটি পিলারের সঙ্গে ধাক্কা খায় ফেরি ‘শাহজালাল’। দুর্ঘটনায় ছত্রখান হয়ে যায় ফেরির একটি দোকানের মালপত্র।

পরে ফেরির ইনচার্জ আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করার কথা জানিয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ফেরি সঠিকভাবে পরিচালনায় ব্যর্থ হওয়ায়’ তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দওেয়া হচ্ছে।