ঠাকুরগাঁওয়ে দুদিনব্যাপী শিশু সাংবাদিকদের কর্মশালা

  • ঠাকুরগাঁও প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2021-09-21 00:31:58 BdST

bdnews24

দুই দিনের কর্মশালার মাধ্যমে দেশের প্রথম শিশু সাংবাদিকতার ওয়েবসাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে যোগ দিয়েছেন ঠাকুরগাঁওয়ের ২০ শিশু সাংবাদিক।

সোমবার বিকালে ঠাকুরগাঁও শহরের গোবিন্দনগরে বেসরকারি সংস্থা ইএসডিও কার্যালয়ে হ্যালোর দুইদিনের কর্মশালার সমাপনী অনুষ্ঠান হয়।

কর্মশালায় মৌলিক সাংবাদিকতা, সংবাদের ধারণা, সংবাদ লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ তৈরি, ভিডিও সংবাদ তৈরির বিষয়ে পাঠ দেওয়া হয়।

এছাড়া শিশু আইন, শিশু অধিকার এবং জাতিসংঘ শিশু অধিকার সনদ সর্ম্পকেও আলোচনা করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন।

ঠাকুরগাঁও জেলার উন্নয়ন, সমস্যা, সম্ভাবনাসহ নানা বিষয় তুলে ধরতে শিশু সাংবাদিকদের আহ্বান জানিয়ে আব্দুল্লাহ আল মামুন বলেন,  ঠাকুরগাঁও জেলা কৃষিভিত্তিক একটি জেলা। বাংলাদেশের মধ্যে এই জেলায় চার ভাগের এক ভাগ গম উৎপাদিত হয়। এরপর পাশাপাশি ধানসহ অন্যান্য ফসল ব্যাপক হারে উৎপাদন হয়। এখানে কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপন করা সম্ভব।

এই সম্ভাবনাকে হ্যালোতে ফুটিয়ে তোলার আহ্বান জানান তিনি।

সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম সাংবাদিক ও হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা সমন্বয়ক মো. শাকিল আহমেদ।

সমাপনী অনুষ্ঠানের আলোচনা সভা শেষে হ্যালোর প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র বিতরণ করেন অতিথিরা।

শিশুদের জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশেষায়িত ওয়েবসাইট হ্যালোর আয়োজনে ও ইউনিসেফের সহযোগিতায় দুই দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়।

ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানের আলোচনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ঠাকুরগাঁও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম স্বপন, হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সমন্বয়কারী সুলাইমান নিলয়, ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও ঠাকুরগাঁও প্রেসক্লাবের সদস্য নাহিদ রেজা প্রমুখ।