পীরগঞ্জের ঘটনা পরিকল্পিত: স্পিকার

  • রংপুর প্রতিনিধ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2021-10-19 17:30:07 BdST

bdnews24

রংপুরের পীরগঞ্জে জেলেপাড়ায় হামলা ও লুটপাট পরিকল্পিত বলে দাবি করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

স্থানীয় সংসদ সদস্য শিরীন শারমিন মঙ্গলবার ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্ত হিন্দু পরিবারগুলোকে সহযোগিতা করেন এবং তাদের নিরাপত্তার আশ্বাস দেন। হামলাকারীদের শাস্তি দেওয়ার আশ্বাসও দেন তিনি।

দুর্গাপূজার মধ্যে কুমিল্লার ঘটনার পর রোববার রাতে পীরগঞ্জের এক হিন্দু তরুণের ফেইসবুকে ইসলাম অবমাননার কথিত অভিযোগ তুলে রামনাথপুর ইউনিয়নে জেলেপল্লীর হিন্দু পরিবারের উপর হামলা হয়। হামলাকারীরা ঘর ভাংচুর ও অগ্নিসংযোগের পাশাপাশি লুটপাটও করে।

মঙ্গলবার দুপুরে করিমগঞ্জ মাঝিপাড়া এলাকা পরিদর্শনে গিয়ে শিরীন শারমিন সাংবাদিকদের বলেন, “পীরগঞ্জ শান্তিপূর্ণ এলাকা। এখানে এবার ৯৮টি মণ্ডপে দুর্গাপূজা হয়েছে। পূজামণ্ডপে ব্যক্তিগতভাবে আমি সহায়তা করেছি। কোথাও কোনো সমস্যা হয়নি।

“গুজব তুলে গ্রামের সহজ-সরল মানুষের বাড়িঘরে বিক্ষিপ্ত হামলা করা হয়েছে। হামলাকারীদের কোনো ছাড় দেওয়া হবে না।”

তিনি বলেন, “জেলেপল্লীতে আগুন দেওয়া ও লুটপাটের ঘটনা পূর্বপরিকল্পিত। এ ঘটনায় যারা জড়িত তাদের সকলকেই আইনের আওতায় আনা হবে। ঘটনার মূলে যারা রয়েছে, তাদের খুঁজে বের করা হবে এবং সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।”

পীরগঞ্জে হিন্দুপাড়ায় হামলার ঘটনায় দুটি মামলা হয়েছে। পুলিশ হামলায় জড়িত অভিযোগে এখন পর্যন্ত গ্রেপ্তার করেছে ৪২ জনকে। যে তরুণের ফেইসবুক পেইজের মন্তব্য ঘিরে উত্তেজনা ছড়িয়েছে, তাকেও আটক করা হয়েছে।

শিরীন শারমিন জানান, হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে তাৎক্ষণিক আর্থিক সহায়তা, চাল, শুকনো খাবার, শাড়ি- লুঙ্গি বিতরণ করা হয়েছে। তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হচ্ছে। সেই সঙ্গে যেসব মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে, তা পুনর্নির্মাণ করে দেওয়া হবে।

স্পিকার নিজেও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে নগদ টাকা ও টিন বিতরণ করেন।

ঢাকা থেকে বিমানে রওনা হয়ে সৈয়দপুরে নেমে সড়কপথে পীরগঞ্জের জেলেপল্লী পরিদর্শনে যান স্পিকার।

পরিদর্শনের সময় তার সঙ্গে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

রংপুরে হিন্দুপাড়ায় হামলা: আটক ৪২