ফেনীতে দক্ষিণ আফ্রিকাফেরতের বাড়িতে লাল পতাকা

  • নাজমুল হক শামীম, ফেনী প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2021-12-02 22:17:43 BdST

bdnews24

ফেনীর সোনাগাজী উপজেলায় দক্ষিণ আফ্রিকা থেকে আসা এক ব্যক্তির বাড়িতে লাল পতাকা টাঙিয়েছে প্রশাসন। একই সঙ্গে ওই যুবককে দুই সপ্তাহের হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

সোনাগাজীর ইউএনও এ এম জহিরুল হায়াতের নির্দেশে বৃহস্পতিবার বিকালে ওই বাড়িতে লাল পতাকা টাঙিয়ে দেন স্থানীয় বগাদানা ইউপি চেয়ারম্যান ইছহাক খোকন।

করোনাভাইরাসের ওমিক্রন ধরন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে। এতে সংক্রমণ বেড়ে যাওয়ার ‘উচ্চ ঝুঁকি’ আছে এবং কিছু অঞ্চলে এটি ‘মারাত্মক পরিণতি’ ডেকে আনতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোনাগাজীর ইউএনও এ এম জহিরুল হায়াত বলেন, গত ২৫ নভেম্বর শনিবার রাতে দক্ষিণ আফ্রিকা থেকে ২৭ বছর বয়সী এই বাংলাদেশি যুবক সোনাগাজী উপজেলায় তার বাড়িতে এসেছেন।

“বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক স্থানীয় ইউপি চেয়ারম্যান ইছহাক খোকনসহ ইউপি সদস্য ও গ্রাম পুলিশ পাঠিয়ে তাঁর বাড়িতে কোভিড-১৯ লেখা লাল পতাকা টাঙানোসহ ১৪ দিনের হোম কোয়ারেন্টিন নিশ্চিতের নির্দেশ দেওয়া হয়।”

ভাইরাস সংক্রমণ ঠেকাতে লাল পতাকা সমাধান নয়: আসক

ওমিক্রন: ব্রাহ্মণবাড়িয়ার ৭ দক্ষিণ আফ্রিকা ফেরত নজরদারিতে

পাশাপাশি উপজেলার কোথাও আর কেউ দক্ষিণ আফ্রিকা থেকে দেশে এলে দ্রুত তার সম্পর্কে প্রশাসনকে তথ্য দিয়ে সহায়তা করার জন্য বলা হয়েছে, বলেন ইউএনও।

করোনাভাইরাসের নতুন ওমিক্রন ধরন ছড়িয়ে পড়ার আশঙ্কায় দক্ষিণ আফ্রিকা থেকে দেশে আসা সাত ব্যক্তির উপর নজর রাখা হচ্ছে বলে ব্রাহ্মণবাড়িয়া করোনা নিয়ন্ত্রণ কমিটি জানিয়েছে। এই সাত ব্যক্তি দেশে এলেও এখনও বাড়ি যাননি বলে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরামউল্লাহ জানান।

এদের কেউ বাড়ি পৌঁছলে তাদের কোয়ারেন্টিনে পাঠানো হবে এবং পরে তাদের বাড়িতে লাল পতাকা টানানোরও সিদ্ধান্ত হয়েছে বলে সিভিল সার্জন জানান।