২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫

জামালপুরে ড্রেজারের পাইপ ফেটে কৃষকের মৃত্যু

  • লুৎফর রহমান, জামালপুর প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    Published: 2019-02-19 19:38:39 BdST

bdnews24

‘জামালপুর অর্থনৈতিক অঞ্চলের’ জন্য বিল থেকে মাটি তোলার ড্রেজারের পাইপ ফেটে এক কৃষক নিহত হয়েছেন।

সদর উপজেলার সুলতান নগরে সোমবার মাটি উত্তোলনের সময় এ দুর্ঘটনা ঘটে বলে প্রশাসন ও স্থানীয় বাসিন্দারা জানান।

নিহত নজরুল ইসলাম খান (৪০) সুলতান নগরের হাসমত আলী খানের ছেলে।

নজরুলের ছেলে বিপুল হোসেন বলেন, সোমবার বেলা ১১টার দিকে তার বাবা বাড়ির পাশে বোরো জমিতে কাজ করছিলেন। এ সময় ‘জামালপুর অর্থনৈতিক অঞ্চলে’ ব্যবহৃত ড্রেজার মেশিনে মাটি নেওয়ার পাইপ ফেটে তার বাবার মাথায় আঘাত পান। তাকে প্রথমে জামালপুর জেনারেল হাসপাতালে এবং পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে সোমবার রাতেই তিনি মারা যান।

মঙ্গলবার দুপুরে তার মৃতদেহ বাড়ি নেওয়া হলে ক্ষুব্ধ এলাকাবাসী এ ঘটনার জন্য দায়ীদের শাস্তির দাবিতে বিক্ষোভ করেছে।

জামালপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) লোকমান হোসেন ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের বলেন, অর্থনৈতিক অঞ্চলের ঠিকাদারী প্রতিষ্ঠান এম এম বিল্ডাস ক্ষতিগ্রস্ত পরিবারকে নগদ তিন লাখ টাকা, মৃতদেহ দাফনের জন্য প্রশাসনের পক্ষ থেকে ১৫ হাজার টাকা দেওয়া হয়েছে। এছাড়া বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বা বেজার পক্ষ থেকে এক লাখ টাকা দেওয়া হবে ওই পরিবারকে।

ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে পুনর্বাসনের আশ্বাস দেওয়া হয়েছে। দুর্ঘটনার বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

তিতপল্লা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুন অর রশীদ বলেন, ড্রেজার মেশিনে পাইপ ফেটে দুর্ঘটনায় কৃষক নজরুল ইসলাম মারা গেছেন। জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

স্থানীয়দের অভিযোগ, ঠিকাদারী প্রতিষ্ঠান এম এম বিল্ডার্স অর্থনৈতিক অঞ্চলে মাটি ফেলতে এক কিলোমিটার এলাকার বামনজি বিলে অন্তত ২৫টি বড় ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলন করছে। এসব মাটি স্থানীয় কৃষকের ফসলি জমির উপর দিয়ে পাইপের মাধ্যমে নেওয়া হচ্ছে। পাইপে নেওয়া বালি পরে ফসলি জমি নষ্ট হচ্ছে।

বামনজি বিল থেকে মাটি উত্তোলন করায় বিলের বিভিন্ন স্থানে গর্ত হওয়ায় এর আশপাশের ফসলি জমিতে ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে।

এছাড়া বিল থেকে মাটি তোলার কারণে এখানে মাছ শিকার নিষিদ্ধ করেছে সরকার। এতে ওই বিলের উপর নির্ভরশীল শত শত মৎস্যজীবী কর্মহীন হয়েছে।

ঠিকাদারী প্রতিষ্ঠান এম এম বিল্ডার্সের সুপার ভাইজার বারেক বিশ্বাস বলেন, পাইপলাইনে ত্রুটির জন্য এ দুর্ঘটনা ঘটেছে। তারা প্রশাসনের অনুমতি নিয়ে ওই বিল থেকে ড্রেজারে মাটি উত্তোলন করছে। নিহতের পরিবারকে ক্ষতিপূরণ এবং ওই পরিবারকে পুনর্বাসন করা হবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে। 

বামনজি বিল থেকে ড্রেজারে মাটি উত্তোলন বন্ধের দাবি জানিয়েছেন বিলের আশপাশের বাসিন্দা ও মৎস্যজীবীরা। একই সাথে দুর্ঘটনার জন্য দায়ী ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ারও দাবি তাদের।

জামালপুর সদর উপজেলার জোয়ানেরপাড়া মৌজার ৪৩৬ একর জমির উপর ‘জামালপুর অর্থনৈতিক অঞ্চল’ প্রতিষ্ঠা করা হচ্ছে। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২০৯ কোটি টাকা। বর্তমানে প্রকল্পটির মাটি ভরাট, বিদ্যুৎ লাইন, গ্যাস লাইনসহ প্রাথমিক স্তরের কাজ চলমান রয়েছে।


ট্যাগ:  ময়মনসিংহ বিভাগ  জামালপুর জেলা