চিফ হুইপের নামে ফেইসবুকে প্রতারণায় গ্রেপ্তার ১

জাতীয় সংসদের চিফ হুইপ মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীর নাম ও ছবি ব্যবহার করে ফেইসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ডিএমপির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

জাহিদ বিন আজীজকে (৩৯) বুধবার রাতে হাজারীবাগ থানার রায়েরবাজার এলাকার নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয় বলে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সহকারী পুলিশ কমিশনার ইশতিয়াক আহমেদ জানিয়েছেন।

জাহিদ বিন আজীজ নামের ওই ব্যক্তির কাছ থেকে এই ভুয়া ফেইসবুক আইডি খুলে চালানোর মোবাইলও জব্দ করা হয়েছে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার চিফ হুইপের ব্যক্তিগত কর্মকর্তা বনানী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। এরপর আজীজকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে চিফ হুইপের নামে ফেইসবুক আইডি ব্যবহারের কাজে ব্যবহৃত মোবাইল ফোন জব্দ করা হয়। বৃহস্পতিবার আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে।

ইশতিয়াক আহমেদ বলেন, আজীজ চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নাম ও ছবি ব্যবহার করে ফেইসবুক আইডি খুলেছিলেন। চিফ হুইপের ফেইসবুক আইডি মনে করে বহু লোক ওই আইডিতে যুক্ত হয়েছেন। বর্তমানে ওই আইডির ১৫ হাজারের বেশি অনুসারী রয়েছে।

“ওই ফেইসবুক আইডি থেকে বিভিন্ন সময়ে চিফ হুইপ মহোদয়ের বিভিন্ন ছবি ও সামাজিক কর্মকাণ্ডের ছবিসহ বিভিন্ন মতামত আপলোড করা হয়। অথচ প্রকৃতপক্ষে চিফ হুইপ মহোদয় কোনো ফেইসবুক আইডি ব্যবহার করেন না।”

বছরখানেক ধরে এই আইডি খুলে আজীজ অনেকের সঙ্গে প্রতারণা করেছেন বলে অভিযোগ পাওয়ার কথা জানিয়েছেন এই পুলিশ কর্মকর্তা।