কালকিনির এক ইউপির ভোট স্থগিত

মনোনয়ন জমা দিতে প্রার্থীকে বাধা এবং রিটার্নিং কর্মকর্তার ওপর হামলার অভিযোগে মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত করেছে ইসি।

মঙ্গলবার মনোনয়নপত্র জমার শেষ দিনে এ ব্যবস্থা নেওয়া হয় বলে ইসির যুগ্মসচিব জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান।

এদিন কুমিল্লা সিটি করপোরেশন, একটি উপজেলা, ছয় পৌরসভা ও ১৩৫ ইউপিতে মনোনয়নপত্র জমার শেষ দিন ছিল। আগামী ১৫ জুন এসব এলাকায় ভোট হবে ইভিএমে।

আসাদুজ্জামান বলেন, কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে নিয়ামুল আকন নামে একজন চেয়ারম্যান পদপ্রার্থী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে গেলে একদল লোক তাকে বাধা দেয়। বিষয়টি নজরে আসার পর মনোনয়নপত্রটি নেওয়ার উদ্যোগ নেন রিটার্নিং অফিসার। তখন ‘দুষ্কৃতকারীরা’ রিটার্নিং অফিসারের ওপরও আক্রমণ করেন।

“বিষয়টি জানার পর নির্বাচন কমিশন এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত ঘোষণা করেন এবং তদন্তের নির্দেশ দেন। তদন্তে কারও বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলার প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।”

মনোনয়নপত্র জমাদানে বাধা দেওয়ার বিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত করে নির্বাচন কমিশনে প্রতিবেদন দেওয়ার জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা নির্বাচন অফিসার ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছে ইসি।

ফেব্রুয়ারির শেষ দিকে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসি দায়িত্ব নেওয়ার পর স্থানীয় সরকারের প্রথম নির্বাচন হতে যাচ্ছে ১৫ জুন।