এবার অনলাইন মার্কেট খুললো বিসিক

সরকারি সংস্থার তত্ত্ববধানে আরেকটি অনলাইন মার্কেটপ্লেস এসেছে;

রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ ক্ষুদ্র ও মাঝারি শিল্প করপোরেশনের তত্ত্বাবধানে চালু হল নতুন অনলাইন মার্কেটপ্লেস ‘বিসিক-ইমার্কেট ডটগভ ডটবিডি’।

বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তারা সারাদেশে উদ্যোক্তা তৈরিতে কাজ করছেন। তাই এ ধরনের মার্কেট প্লেস বিসিকের আরও আগেই করা দরকার ছিল।

এর আগে ২০১৯ সালের অক্টোবরে এটুআইয়ের উদ্যোগে আইসিটি বিভাগের তত্ত্বাবধানে একশপ নামে একটি অনলাইন মার্কেটপ্লেস চালু করা হয়। শুরুর দিকে কিছুটা আলোচনায় থাকলেও ধীরে ধীরে একশপের আবেদন কমে এসেছে।

একশপ থাকার পরও আরেকটি সরকারি প্রতিষ্ঠান কেন অনলাইন মার্কেটপ্লেস চালু করতে গেল?

এ প্রশ্নের উত্তরে বিসিক চেয়ারম্যান বলেন, “আসলে বিসিকই একমাত্র দেশের প্রত্যন্ত অঞ্চলে উদ্যোক্তা তৈরি করে। তাদের প্রশিক্ষণ দেয়, ঋণের ব্যবস্থা করে। এসব উদ্যোক্তার পণ্য বিপণনের দায়িত্বটিও যদি বিসিকের হাতে থাকে তাহলে উদ্যোক্তরা উপকৃত হবেন।

“একশপের সেবা কতটা চালু আছে আপনারা খুঁজে দেখেন। গ্রাহক ও বিক্রেতাদের মানসম্মত সেবা দেওয়ার মাধ্যমেই বিসিক অনলাইন মার্কেট প্লেস জনপ্রিয় করে তুলবে।”

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বৃহস্পতিবার রাতে এক অনুষ্ঠানে বিসিকের ‘ইমার্কেট ডটগভ ডটবিডি’র উদ্বোধন করেন। ইতোমধ্যে কয়েকশ বিক্রেতা এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছেন বলে বিসিক কর্মকর্তারা জানান।

শিল্পমন্ত্রী অনুষ্ঠানে বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে অনলাইনে পণ্য কেনাবেচা এখন বিশ্বব্যাপী সমাদৃত।

“বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশে তথ্য প্রযুক্তি খাতে যে অপার সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে, তার ফলে দেশে ই-কমার্সসহ অন্যান্য ডিজিটাল সার্ভিসের সুফল মানুষ ইতোমধ্যে ভোগ করতে শুরু করেছে।”

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বের বিভিন্ন দেশের উন্নয়ন কর্মকাণ্ডে স্থবিরতা নেমে এলেও বাংলাদেশের উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা সমবেগে ধাবমান রয়েছে। বিসিক অনলাইন মার্কেটের মত সর্বাধুনিক ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে বাংলাদেশের জনগণের আশা-আকাঙ্খা পূরণের জন্য সরকার প্রতিজ্ঞাবদ্ধ।”

প্রযুক্তি প্রতিষ্ঠান ড্রিম৭১ এর মাধ্যমে ৩৫ লাখ টাকা ব্যয়ে ওয়েবসাইটি তৈরি করিয়েছে বিসিক। উদ্যোক্তা মল, মেলা, উদ্যোক্তা পরিবার, ইকমার্স পার্টনার, জেলা ব্র্যান্ডিং, গ্লোবাল পার্টনার ও ব্লগ ট্যাবে বিভিন্ন পণ্য ও সেবা রয়েছে এই ওয়েবসাইটে।