সিমেন্ট উৎপাদনকারীদের নির্বাচন ২৩ অক্টোবর

সিমেন্ট উৎপাদনকারীদের সংগঠন বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমএ) কার্যনির্বাহী কমিটির নির্বাচন হবে আগামী ২৩ অক্টোবর।

সেদিন সংগঠনের প্রধান কার্যালয়ে সমিতির ২০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং নির্বাচন হবে বলে বুধবার সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেখানে বলা হয়, বিসিএমএ-এর বর্তমান প্রেসিডেন্ট আলমগীর কবির বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করবেন। এজিএমে পরবর্তী দুই বছরের জন্য নতুন কার্যনির্বাহী কমিটি নির্বাচন করা হবে।

আলমগীর কবির বলেন, স্বচ্ছতা  ও জবাবদিহিতার বিষয়টিকে ‘সর্বোচ্চ গুরুত্ব ও প্রাধান্য দিয়ে দেশের সিমেন্ট শিল্পের উন্নয়ন ও বিকাশে তারা কাজ করেছেন। সরকারের নীতি-নির্ধারকদের সঙ্গে নিবিড় যোগাযোগ বজায় রাখার পাশাপাশি ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকেও অগ্রাধিকার দিচ্ছেন তারা।

“বিগত বছরগুলোতে আমাদের যতটুকু কর্মকাণ্ড ছিল, তা আমাদের এই সংগঠনের সুনাম ও মর্যাদা বাড়িয়েছে এবং আরও বেশি ব্যবসা-বান্ধব পরিবেশ তৈরিতে সহায়ক হয়েছে।”

সমিতির পক্ষ থেকে জানান হয়, বাংলাদেশে বর্তমানে ৩৫টি দেশি-বিদেশি কোম্পানি সিমেন্ট উৎপাদন করছে। প্রায় ৪ কোটি টন বার্ষিক চাহিদার বিপরীতে ৮ দশমিক ৪ কোটি টন উৎপাদন ক্ষমতা রয়েছে। এ খাতে প্রায় ৪২ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে। এ খাত থেকে বছরে ৫ হাজার কোটি টাকার বেশি শুল্ক-কর সরকারি কোষাগারে জমা হয়।

দেশে সিমেন্টের চাহিদা মেটানেরা পাশাপাশি ১৫ বছরেরও বেশি সময় ধরে বিদেশেও রপ্তানি হচ্ছে।