শিক্ষাবৃত্তি নিয়ে অস্ট্রেলিয়ায় যাচ্ছেন ৪৮ বাংলাদেশি

চলতি বছর অস্ট্রেলিয়া সরকারের শিক্ষাবৃত্তি নিয়ে দেশটিতে পড়তে যাচ্ছেন ৪৮ জন বাংলাদেশি।

হাই কমিশন এবারের বৃত্তিপ্রাপ্তদের বিদায় জানানোর পাশাপাশি ফেরত আসা অ্যালামনাইয়ের বৃহস্পতিবার এক অনুষ্ঠানে স্বাগত জানায় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঢাকায় অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুয়ারের আয়োজনে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

হাই কমিশনার বলেন, “অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডপ্রাপ্ত স্কলার ও অ্যালামনাইরা সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং বাংলাদেশের উন্নয়ন যাত্রায় সহযোগিতা করছে।“

সম্প্রতি অস্ট্রেলিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা শেষে ১৪০ বাংলাদেশি দেশে ফিরেছে জানিয়ে তিনি বলেন, “আমি আনন্দিত, ২০২২ সালে ৪৮ জন বাংলাদেশি বৃত্তি নিয়ে অস্ট্রেলিয়া যাচ্ছে। তাদের মধ্যে ৫০ শতাংশ নারী এবং ৮ শতাংশ আদিবাসী জনগোষ্ঠীর মধ্য থেকে হওয়ায় আমরা গর্বিত।”

হাই কমিশন জানিয়েছে, স্থাপত্য, জলবায়ু পরিবর্তন, সাইবার নিরাপত্তা, শিক্ষা, ডিজিটাল কমিউনিকেশন, প্রকৌশল, পরিবেশ আইন, ব্লু ইকোনমি, আন্তর্জাতিক ও উন্নয়ন অর্থনীতি প্রভৃতি বিষয়ে পড়তে যাচ্ছেন এসব শিক্ষার্থী।

অনুষ্ঠানে শিরীন শারমিন বলেন, “অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডপ্রাপ্তরা উদ্ভাবনী ধারণা ও জ্ঞানের পাশাপাশি স্ব স্ব নেতৃত্বের জায়গা থেকে দেশের জন্য তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখার যোগ্যতা নিয়ে ফিরে আসছে।”

১৯৭১ সাল থেকে এ পর্যন্ত অস্ট্রেলিয়া সরকারের বৃত্তি নিয়ে তিন হাজারের বেশি বাংলাদেশি সেদেশে ডিগ্রি নিয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে হাই কমিশন।