ঢাবিতে সংঘর্ষ: এবার ছাত্রদলের নেতাকর্মীর বিরুদ্ধে ছাত্রলীগ নেতার মামলা

ফাইল ছবি
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘর্ষের ঘটনায় ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলসহ অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করে মামলা করেছেন ছাত্রলীগের এক নেতা।

শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ হল ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ বাদী হয়ে মামলাটি করেন বলে জানান শাহবাগ থানার ওসি মওদূদ হাওলাদার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, মামলার এজহারে ১৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করা হয়েছে।

এজহারে অভিযোগ করা হয়েছে, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, জ্যেষ্ঠ সহ সভাপতি রাশেদ ইকবাল খান, যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিব, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহবায়ক আক্তার হোসেন ও সদস্য সচিব মো. আমানুল্লাহ আমানকে ওই সংঘর্ষের জন্য দায়ী করে আসামি করা হয়েছে।

এর আগে মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রলীগ ও ছাত্রদলের সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ‘শৃঙ্খলা’ ও ‘সম্পদ’ নষ্টের অভিযোগে অজ্ঞাতনামা তিন থেকে চারশ জনকে আসামি করে মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আর শুক্রবার ছাত্রলীগ নেতার মামলায় অভিযোগ করা হয়, ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ ৫০-৬০ জন নেতাকর্মী লাঠিসোঁটা, লোহার রডসহ ছাত্রলীগের নেতাকর্মীদের হত্যার উদ্দেশ্যে হামলা করে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আট জন সাধারণ শিক্ষার্থী গুরুতর আহত হন। এছাড়াও অনেক শিক্ষার্থী আহত হন।

বাদী জাহিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের ওপর এরকম হামলার বিচার চেয়ে আজকে (শুক্রবার) আমি বাদী হয়ে মামলাটি করেছি।“

তার ভাষ্য, গত মঙ্গলবার (২৪ মে) শহীদুল্লাহ্ হল ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা মিলে মধুর ক্যান্টিন থেকে স্লোগান দিয়ে হলের দিকে যাওয়ার সময় ছাত্রদলের সাধারণ সম্পাদকের নেতৃত্বে লাঠিসোটা ও লোহার রড নিয়ে তাদের ওপর ‘হত্যার উদ্দেশ্যে’ হামলা করে। এতে শহীদুল্লাহ হলের আট জনসহ ফজলুল হক ও জগন্নাথ হলসহ বিভিন্ন হলের শিক্ষার্থীরা আঘাতপ্রাপ্ত হয়।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, শহীদ মিনার ও দোয়েল চত্বরসহ বেশ কয়েকটি জায়গায় ছাত্রলীগ ও ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। হামলায় ছাত্রদলের অর্ধশত নেতাকর্মী আহত হন বলে দাবি করে সংগঠনটি।

ওই হামলার প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে ছাত্রদল নেতাকর্মীরা হাই কোর্ট এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে দোয়েল চত্বরের দিকে গেলে ছাত্রলীগ তাদের উপর হামলা চালায়।

এদিনের হামলায় ছাত্রদলের ৪৭ জন নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি।

আরও পড়ুন:

ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ: সুপ্রিম কোর্টে নিরাপত্তা জোরদার  

ঢাবিতে ফের সংঘর্ষে ছাত্রলীগ-ছাত্রদল  

ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ: অজ্ঞাতনামা ৩-৪শ জনের বিরুদ্ধে মামলা