এবার লম্বা সময়ের জন্য স্পিন বোলিং কোচ হেরাথ

একটি সিরিজের বিচ্ছেদের পর আবার রঙ্গনা হেরাথকে স্পিন বোলিং কোচ হিসেবে পাচ্ছে বাংলাদেশ। এবার আর স্বল্প সময়ের জন্য নয়। দুই বছরের চুক্তিতে লঙ্কান স্পিন গ্রেটকে পেতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় দল।

সামনের নিউ জিল্যান্ড সিরিজ থেকেই শুরু হয়ে যাচ্ছে হেরাথের দায়িত্ব। বাংলাদেশ দল ঢাকা ছাড়বে বৃহস্পতিবার প্রথম প্রহরে। হেরাথ দলের সঙ্গে যোগ দেবেন নিউ জিল্যান্ডে।

২০২৩ সালের নভেম্বর পর্যন্ত তার সঙ্গে চুক্তির মেয়াদ। ভারতে ওয়ানডে বিশ্বকাপ দিয়ে শেষ হবে তার দায়িত্ব।

গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের আগে বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয় হেরাথকে। ওই সফরের পর দেশের মাঠে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সিরিজ এবং পরে মধ্যপ্রাচ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই দায়িত্বে ছিলেন হেরাথ। বিশ্বকাপ দিয়েই শেষ হয় তার সঙ্গে চুক্তি।

পাকিস্তানের বিপক্ষে বুধবার শেষ হওয়া সিরিজে স্পিন কোচ হিসেবে কাজ করেছেন স্থানীয় কোচ সোহেল ইসলাম।

বিসিবি তাকে দীর্ঘমেয়াদে পেতে চাইছিল আগে থেকেই। তবে শ্রীলঙ্কায় ব্যাংকের চাকরি করেন বলে বাংলাদেশে লম্বা সময়ের দায়িত্ব পালন করা নিয়ে দ্বিধায় ছিলেন হেরাথ। গত সেপ্টেম্বরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে স্থায়ী দায়িত্ব নেওয়ার প্রসঙ্গে বলেছিলেন, “আমি একটা ব্যাংকে কাজ করি। আরও কিছু ব্যস্ততা আছে। আমি তাই ঠিক নিশ্চিত নই। বিসিবি যদি চায়, যদি ফ্লেক্সিবল থাকে তারা, ছাড় পাওয়া যায় এবং আমার সুযোগ থাকে, তখন হতেও পারে।”

৪৩ বছর বয়সী হেরাথ টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি বোলার। ২০১৮ সালের নভেম্বরে তিনি বিদায় জানান আন্তর্জাতিক ক্রিকেটকে। বর্ণাঢ্য ক্যারিয়ারে ৯৩ টেস্টে ৪৩৩ উইকেট শিকার করেছেন তিনি, ৭১ ওয়ানডেতে উইকেট ৭৪টি, ১৭ টি-টোয়েন্টিতে ১৮টি।

বাংলাদেশে কোচিং করানোর আগে শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেট তামিল ইউনিয়ন ক্রিকেট ক্লাব ও লঙ্কা প্রিমিয়ার লিগে কোচিংয়ের অভিজ্ঞতা ছিল তার। আন্তর্জাতিক দলে কোচিং শুরু বাংলাদেশকে দিয়েই।