ম্যাথিউসের দিকে বল ছুঁড়ে তাইজুলের শাস্তি

মুহূর্তের উত্তেজনায় অতি উৎসাহী হওয়ার খেসারত দিতে হলো তাইজুল ইসলামকে। অ্যাঞ্জেলো ম্যাথিউসের দিকে অযথা বল ছুঁড়ে মারায় শাস্তি পেতে হলো বাংলাদেশের বাঁহাতি স্পিনারকে।

আইসিসি আচরণবিধির ২.৯ ধারা ভঙ্গের দায়ে অভিযুক্ত করা হয় তাকে। এই ধারায় আছে, কোনো আন্তর্জাতিক ম্যাচ চলার সময় কোনো ক্রিকেটারের দিকে বা কাছাকাছি বিপজ্জনক বা অনুপযুক্তভাবে বল ছুঁড়ে মারা। এই দায়ে ম্যাচ ফির শতকরা ২৫ ভাগ জরিমানা করা হয় তাইজুলকে। একইসঙ্গে তার নামের পাশে যোগ করা হয় একটি ডিমেরিট পয়েন্ট।

২৪ মাস সময়ের মধ্যে তাইজুলের প্রথম ডিমেরিট পয়েন্ট এটিই।

শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের তৃতীয় দিনে বুধবার ওই কাণ্ড ঘটান তাইজুল। লঙ্কান ইনিংসের ৬৯তম ওভারের চতুর্থ ডেলিভারিতে তাইজুলের ঝুলিয়ে দেওয়া বলে সোজা ড্রাইভ করেন ম্যাথিউস। এমনিতে বেশ শান্ত স্বভাবের বলে পরিচিত তাইজুল বল ধরে ছুঁড়ে মারেন স্ট্রাইক প্রান্তের দিকে। যদিও ম্যাথিউস রান নেওয়ার কোনো চেষ্টা করেননি, ছিলেন ক্রিজের ভেতরেই।

ম্যাথিউস নিজেকে বাঁচানোর চেষ্টা করেন সামনে হাত বাড়িয়ে। এক বাউন্সে বল গিয়ে লাগে তার বুড়ো আঙুলে। তখনও অবশ্য হাতে গ্লাভস ছিল তার। চোট লাগে বেশ, ফিজিও মাঠে ঢুকে তাৎক্ষনিক চিকিৎসা দেন।

তাইজুল অবশ্য বল ছোঁড়ার পরপরই হাত উঁচিয়ে দুঃখপ্রকাশ করেন। তবে পার পাননি সহজে। মাঠের আম্পায়াররা অভিযোগ আনার পর ম্যাচ রেফারি তলব করেন এই স্পিনারকে। দায় শিকার করে নেওয়ায় আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।