আরও ৬ জাহাজ যুক্ত করার পরিকল্পনা শিপিং কর্পোরেশনের

বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) তাদের বহরে আরও ছয়টি নতুন জাহাজ যুক্ত করার পরিকল্পনা নিয়েছে।

বিএসসির ৪৪তম বার্ষিক সাধারণ সভাকে সামনে রেখে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রায়ত্ত সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ এ পরিকল্পনা জানান।

তিনি বলেন, “দুটি বাল্ক ক্যারিয়ার, দুটি মাদার ট্যাংকার ও দুটি মাদার প্রডাক্ট অয়েল ট্যাংকার কেনার প্রকল্প আমরা নিয়েছি।”

১৯৭২ সালের ৫ ফেব্রুয়ারি বিএসসি প্রতিষ্ঠা লাভ করা বিএসসির বহরে বর্তমানে নিজস্ব জাহাজ রয়েছে আটটি। এর মধ্যে তিনটি বাল্ক ক্যারিয়ার, তিনটি প্রডাক্ট অয়েল ট্যাংকার ও দুটি জাহাজ লাইটারিং করে।

কমডোর মাহমুদ বলেন, রামপাল, পায়রা ও মাতারবাড়িতে তিনটি কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। দেশের জ্বালানি নিরাপত্তার স্বার্থে ৮০ হাজার টনের দুটি মাদার বাল্ক কেরিয়ার কেনার প্রকল্প নেওয়া হয়েছে।

এছাড়া ইস্টার্ন রিফাইনারির ক্রুড অয়েল পরিশোধন ক্ষমতা ভবিষ্যতে দ্বিগুণ হবে উল্লেখ করে তিনি বলেন, বিএসসির নিজস্ব জাহাজে পরিবহনের জন্য এক থেকে সোয়া লাখ টন ধারণ ক্ষমতার দুটি নতুন মাদার ট্যাংকার কেনার পরিকল্পনা রয়েছে।

আমদানি করা ডিজেল ও জেট ফুয়েল পরিবহনের জন্য ৮০ হাজার মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন দুটি মাদার প্রডাক্ট অয়েল ট্যাংকার সংগ্রহের প্রকল্পও আছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বিএসসির ৪৪তম বার্ষিক সাধারণ সভা আগামী ২৭ জানুয়ারি অনলাইনে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

বিএসসির মুনাফা ৭২ কোটি টাকা

বিএসসি গত অর্থবছরে মোট ৭২ দশমিক ০২ কোটি টাকা নিট মুনাফা করেছে। এক বছরে মুনাফা বেড়েছে ৩০ দশমিক ৫৫ কোটি টাকা।  

সংবাদ সম্মেলনে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদ বলেন, ২০২০-২১ অর্থ বছরে পরিচালনা আয় ছিল ২৭৪ দশমিক ২৭ কোটি টাকা, অন্যান্য খাত থেকে আয় ৪৮ দশমিক ৭০ কোটি টাকা। মোট ৩২২ দশমিক ৯৭ কোটি টাকা।

তিনি জানান, মোট ব্যয় হয়েছে ২২৭ দশমিক ২৭ কোটি টাকা। এর মধ্যে পরিচালন ব্যয় ১৬০ দশমিক ২২ কোটি টাকা এবং অন্যান্য ব্যয় ৬৭ দশমিক ০৫ কোটি টাকা। সেই হিসেবে নিট মুনাফা হয়েছে ৭২ দশমিক ০২ কোটি টাকা।

২০১৯-২০ অর্থ বছরে বিএসসির আয় হয়েছিল ৩২২ দশমিক ৮৪ কোটি টাকা। ব্যয় ছিল ২৪৫ দশমিক ৩৬ কোটি টাকা। নিট মুনাফা হয়েছিল ৪১ দশমিক ৪৭ কোটি টাকা। সেই হিসেবে এক বছরে আয় বেড়েছে ৩০ দশমিক ৫৫ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিএসসি তার শেয়ার হোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।