চীন থেকে কেনা হচ্ছে ৯ কোটি সিরিঞ্জ

ফাইল ছবি
দেশে কোভিড টিকাদানের গতি ধরে রাখতে আন্তর্জাতিক বাজার থেকে সিরিঞ্জ কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রোববার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চীন থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে নয় কোটি ডিসপোজেবল সিরিঞ্জ কেনার নীতিগত এই সিদ্ধান্ত হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এদিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। পরে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে সাংবাদিকদের জানান।

ক্রয় প্রস্তাবে বলা হয়, কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ১৩ কোটি ৮২ লাখ মানুষকে ২৭ কোটি ৬৪ লাখ ডোজ টিকা দেওয়ার জন্য সমান সংখ্যক সিরিঞ্জ প্রয়োজন। প্রতি মাসে ২ কোটি মানুষকে টিকা দেওয়ার জন্য ৯ কোটি ডিসপোজেবল সিরিঞ্জ জরুরি ভিত্তিতে কিনতে হবে।

আর চীন থেকে তা কেনার সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে সামসুল আরেফিন বলেন, “চীন ছাড়া এই মুহূর্তে এই বিপুল সংখ্যক সিরিঞ্জ সাপ্লাই দেওয়ার মত ক্যাপাসিটি দেশের ভেতরে কোনো কোম্পানির নেই।”

এদিন বৈঠকে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জন্য ৫০টি মিৎসুবিশি পাজেরো স্পোর্ট কিউএক্স জিপ কেনার প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি কোম্পানি ‘প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) এসব গাড়ি কেনা হবে।  

সরকারি যানবাহন অধিদপ্তর ২০০৬-২০০৭ অর্থবছর থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সরকারি ও দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য এ গাড়ি বরাদ্দ দিয়ে আসছে।

পুরনো জিপগুলোর আয়ুষ্কাল শেষ হওয়ায় সেগুলো প্রতিস্থাপন করার জন্য এই ৫০টি গাড়ি কেনার কথা বলা হয়েছে ক্রয় প্রস্তাবে।