নিয়োগ দেওয়া কর্মস্থলে কাজ করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (ফাইল ছবি)
নতুন নিয়োগ পাওয়া চিকিৎসকদের যাকে যেখানে পদায়ন করা হয়েছে, সেখানেই কাজ করার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে নতুন নিয়োগ পাওয়া জুনিয়র কনসালটেন্টদের (অ্যানেস্থেসিওলজিস্ট) কাজে যোগদান ও ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এই নির্দেশনা দেন।

তিনি বলেন, বাংলাদেশের সব জায়গাই সমান। সব মানুষ সমান, প্রতিটি জীবনই মূল্যবান।

“কাজেই আপনাদের যাকে, যেখানেই দেওয়া হোক না কেন একই রকম গুরুত্বের সঙ্গে কাজ করবেন। আপনাদের যে দায়িত্ব সেই দায়িত্ব পালন করবেন। আপনারাও সমান গুরুত্বের সঙ্গে কাজ করবেন। যদি কোনো সমস্যা থাকে, আমরা আছি। আমরা সকল সমস্যা সমাধান করে দেব।”

স্বাস্থ্যমন্ত্রী জানান, কোভিড মহামারীর মধ্যে দেশের প্রত্যন্ত এলাকার হাসপাতালগুলোতে অ্যানেস্থেসিয়া চিকিৎসকের বেশি প্রয়োজন দেখা দেয়। অথচ অনুমোদিত ৬০৮টি পদের বিপরীতে ৩০ জন চিকিৎসক কর্মরত ছিলেন।

কোভিড-১৯: কর্মস্থল পেলেন নতুন ২ হাজার চিকিৎসক  

একসঙ্গে ষষ্ঠ গ্রেডে ৪০৯ জন অ্যানেস্থেসিয়া চিকিৎসক নিয়োগ একটি যুগান্তকারী ঘটনা উল্লেখ করে তিনি বলেন, “২০২০ সালে আমরা ১৬৯ জন চিকিৎসককে পদোন্নতি দিয়েছি। সে সময় উপযুক্ত প্রার্থী না থাকায় অবশিষ্ট ৪০৯টি পদে পদোন্নতি দেওয়া সম্ভব হয়নি। গত ৭ জুলাই ৪০৯টি শুন্য পদে সরাসরি নিয়োগের জন্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনকে অনুরোধ করা হলে গত ৫ সেপ্টেম্বর সেই নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এজন্য কিছু নিয়মে পরিবর্তন আনা হয়েছে।”

নতুন নিয়োগ পাওয়া চিকিৎসকদের একই অনুরোধ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলমও।

চিকিৎসকদের উদ্দেশে তিনি বলেন, যাকে যেখানে নিয়োগ দেওয়া হয়েছে সেখানেই কাজ করতে হবে।

“আপনাকে যেই জায়গায় দেওয়া হয়েছে, সেই জায়গায় থেকেই কাজ করেন। আপনি এখনই যদি বলেন আমাকে অমুক জায়গায় দিবেন না, আমি অমুক জায়গায় কাজ করব না। তাহলে এটা আমাদের জন্য অত্যন্ত বিব্রতকর। এজন্য আপনাদের কাছে অনুরোধ আপনারা ওখানে থাকুন, কাজ করুন। শুদ্ধাচার মানুন এবং শুদ্ধাচার মেনে একজন ডাক্তারের জন্য যা করণীয় তা করুন।”