সর্বোচ্চ উপকার পেতে চা পাতা যতক্ষণ ভিজিয়ে রাখা উচিত

ছবি: রয়টার্স।
বেশিক্ষণ রাখলে হবে তেতো, অল্পক্ষণ রাখলে হবে পানসে। চা বানানো একটা ভারসাম্যের খেলা।

এক কাপ চায়ের অদ্ভুত একটা ক্ষমতা আছে। এই পানীয় জীবনের সমস্যাগুলোর সমাধান করতে পারে না ঠিক, তবে চায়ের কাপে চুমুক দেওয়ার সময়টা জীবনটাকে সামান্য হলেও সহনীয় মনে হয়। 

এক কাপ চা তৈরির উপায় অনেক। চা পাতা কতক্ষণ ফুটানো হল বা টি ব্যাগটা চায়ের কাপে রেখে দিলেন না বাইরে রাখলেন, এর ওপর নির্ভর করেও চায়ের স্বাদে বড় পরিবর্তন লক্ষ্য করা যায়।

চা বানিয়ে পুরষ্কার ছিনিয়ে নিয়েছেন স্টিভ সোয়ার্জ। লস অ্যাঞ্জেলস’য়ের ক্যালিফোর্নিয়ায় তার প্রতিষ্ঠান ‘আর্ট অফ টি’ চা আমদানি ও বিক্রি করে। লিখেছেন বই, নাম ‘আর্ট অফ টি: আ জার্নি অফ রিচুয়াল, ডিসকোভারি অ্যান্ড ইমপ্যাক্ট’।

সোয়ার্জ বলেন, “চা পাতা কতক্ষণ পানিতে রাখতে হবে তার নির্দিষ্ট নিয়ম নেই। তাই কোনো রেসিপিই ভুল নয়। তবে স্বাদ ও গুণগত মান বাড়ানোর জন্য কিছু কৌশল আছে।”

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “সব পদের চায়ের আলাদা আলাদা ‘মিউটেইশন অ্যান্ড টেম্পাচেরার পয়েন্ট’ থাকে। সেই সীমার মধ্যে থাকলে চা সবচাইতে সুস্বাদু হবে এবং পাওয়া যাবে তার পূর্ণাঙ্গ গুণাগুণ।”

“চা তৈরির পাত্র থেকে চা পাতা তুলে নিলে সেই ‘মিউটেইশন অ্যান্ড টেম্পারেচার পয়েন্ট’ পার হবে না। যেমন- জাপানি ‘গ্রিন টি’ তৈরিতে পানির তাপমাত্রা হবে কম আর চা পাতা পানিতে রাখতে হবে লম্বা সময়, এর ফলে স্বাদ ভালো হয়। আবার ‘ওলং’ চা পাতা খুব দ্রুত স্বাদ ছড়ায়। তাই সেটা একাধিকবার ব্যবহার করা যায়।”

চা পাতা প্রয়োজনের বেশি সময় ফুটালে বা পানিতে রেখে দিলে কী হবে সেই প্রশ্নের উত্তরে সোয়ার্জ বলেন, “তেমন কিছুই হবে না, চায়ের স্বাদটা যতটা ভালো হওয়া সম্ভব ততটা হবে না এই আর কী।”

চা পাতা লম্বা সময় ভিজিয়ে রাখা হলে চায়ের পুষ্টিমান অর্থাৎ ফ্লাভানয়েড, পলিফেনলস, ক্যাটেচিনস ইত্যাদির মাত্রা বাড়বে। তবে সেই সঙ্গে বেরিয়ে আসবে বাড়তি ক্যাফেইন ও ট্যানিন, যা চা তেতো করে তুলবে, বিস্বাদ একটা পানীয় তৈরি হবে। মোটকথা ওই পানীয় তখন শরীরের জন্য অনেক উপকারী হবে, তবে তার স্বাদ হবে জঘন্য।”

“অপরদিকে চা পাতা খুব অল্পসময় ফুটালে বা পানিতে রাখলে স্বাদ ও পুষ্টিগুণ পর্যাপ্ত পরিমাণে পাবেন না। চা হবে পানসে। অর্থাৎ চা বানানো একটা ভারসাম্যের খেলা।”

এই ভারসাম্য বজায় রাখতে দুটি উপায় মেনে চলার পরামর্শ দেনে সোয়ার্জ।

প্রথমত, ভালোমানের চা পাতা ব্যবহার করতে হবে। দ্বিতীয়ত, প্যাকেটের গায়ে ওই চা তৈরির যে নির্দেশনা আছে তা মানতে হবে।

তিনি বলেন, “আমরা চা বিক্রি করি এবং চাই ক্রেতারা আমাদের চায়ের সর্বোচ্চ স্বাদটা উপভোগ করুক। অন্য প্রতিষ্ঠানও চাই চাইবে। আর তা অর্জন করার পদ্ধতিই লেখা থাকে প্যাকেটের গায়ে।”

সাধারণত এক থেকে তিন মিনিট চা পাতা পানিতে রাখতে হয়। তবে এই ছোট্ট সময়ের মধ্যে আপনি যে চা পাতা ব্যবহার করছেন সেটার সময় ও তাপমাত্রা কোনটা তা সঠিকভাবে জানাটা জরুরি।

আরও পড়ুন-

চা যেভাবে জীবন বদলায়  

চা থেকে সর্বোচ্চ উপকার পাওয়ার পন্থা  

বয়সের ছাপ কমিয়ে রাখতে পারে যে চা