করোনাভাইরাস: ভারতে শনাক্ত রোগী ২০ লাখ ছাড়ালো

ভারতে কোভিড-১৯ সংক্রমণ লাফিয়ে বাড়ছে। সেখানে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৬২ হাজার ৫৩৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছে বলে জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, শুক্রবার পর্যন্ত ভারতে মোট শনাক্ত ২০ লাখ ২৭ হাজার ৭৪ জন। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় দেশ হিসেবে ভারতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেল। এ রোগে আক্রান্ত হয়ে দেশটিতে ৪১ হাজার ৫৮৫ জন মারা গেছেন।

বড় বড় শহর ছাড়িয়ে ভারতে এখন মফস্বল শহর ও গ্রামে করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে ছড়িয়ে পড়তে শুরু করেছে। দেশটিতে শেষ ১০ লাখ রোগী শনাক্ত হয়েছে মাত্র ২০ দিনে। এই সময়ে এমনকি যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলে সংক্রমণ বিস্তারের গতি এতটা দ্রুত ছিল না বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

ভারতে গত কয়েক সপ্তাহে ভাইরাস শনাক্তে পরীক্ষার সুযোগ বাড়ায় রোগীর সংখ্যা বেড়েছে। তবে শনাক্ত বিবেচনায় ১৩০ কোটি মানুষের দেশে মৃত্যুর হার এখনো বেশ কম।

একজন বিশেষজ্ঞ ভারতে ভাইরাস প্রাদুর্ভাবের শুরুর অবস্থাকে ‘ধীরে জ্বলতে থাকা ধোঁয়ার কুণ্ডলী’র সঙ্গে তুলনা করেছেন। যেটা দীর্ঘ সময়ে ধরে আস্তে আস্তে ছড়িয়েছে এবং এখন সেটার গতি বাড়ছে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র ৪৩ দিনে এবং ব্রাজিল ২৭ দিনে সংক্রমণ শেষ ১০ লাখে পৌঁছেছিল।